রডরিগোর দেয়া গালির জবাব দিলো ওবামা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার সাথে ফিলিপাইনের প্রেসিডেন্ট রডরিগো দুর্দাতের সঙ্গে মঙ্গলবার (০৬ সেপ্টেম্বর) বৈঠক হওয়ার কথা ছিল । কিন্তু বৈঠকের আগে ওবামাকে একটি বাজে শব্দ ব্যবহার করে গালি দেয় রডরিগো। এরপরই ফিলিপিনো প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক বাতিল করে সাম্প্রতিক অপমানের জবাব দিয়েছে হোয়াইট হাউজ। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ তথ্য জানিয়েছে।

খবরে বলা হয়, মঙ্গলবার লাওসে ওবামার সঙ্গে রডরিগোর বৈঠক করার কথা ছিল। বৈঠকে ফিলিপাইনে মাদক ব্যবসায়ীদের নির্বিচারে হত্যার বিষয় নিয়েও কথা হতে পারে বলে আগেভাগেই জানিয়েছিল হোয়াইট হাউজ।

সম্প্রতি এরই উত্তরে রডরিগো ওবামাকে উদ্দেশ্য করে বলেন, ‘সে (ওবামা) নিজেকে কি মনে করে? আমি আমেরিকার পুতুল নই। আমি একটি সার্বভৌম ও স্বাধীন দেশের প্রেসিডেন্ট। ফিলিপাইনের জনগণ বাদে আর কারো কাছে জবাবদিহিতা দিতে বাধ্য নই আমি। এ সময় তিনি মার্কিন প্রেসিডেন্টকে উদ্দেশ্য করে বাজে শব্দও ব্যবহার করেন।

এরই প্রতিক্রিয়ায় ওবামা সংবাদ সম্মেলনে বলেন, আমি সবসময়ই চাই, যে বৈঠক করি সেটি কার্যকারী ও ফলপ্রসূ হোক। এর পরপরই সোমবার বৈঠক বাতিলের বিষয়টি জানায় হোয়াইট হাউজ। যদিও মঙ্গলবার রডরিগো তার বক্তব্যের জন্য দুঃখ প্রকাশ করেছেন।

উল্লেখ্য, চলতি বছরে ক্ষমতায় আসার পর মাদক ও মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন ফিলিপিনো এ প্রেসিডেন্ট। দেশটির পুলিশসহ আইন শৃঙ্খলা বাহিনীকে মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে সরাসরি গুলির ঘোষণা দেন তিনি। রডরিগো ক্ষমতায় আসার পর থেকে পুলিশের গুলিতে এ পর্যন্ত প্রায় এক হাজার ৯০০ জন অপরাধী নিহত হয়েছে । এদের মধ্যে সাড়ে ৭০০ জনই সন্দেহভাজন।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password