সোহানী হোসেনের জন্মদিন আজ

সোহানী হোসেন। তিনি একজন গীতিকবি, সাহিত্যিক, শিল্পপতি ও সমাজসেবক। সম্প্রতি ১৪৭তম দাদাসাহেব ফালকে পুরস্কার পেয়েছেন তিনি। আজ তার শুভ জন্মদিন। তিনি হাসিবুর রেজা কল্লোল পরিচালিত ‘সত্তা’ ছবির প্রযোজক ও কাহিনীকার। ইউনিভার্সাল গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর পদে আছেন তিনি। তার সম্পর্কে বলতে গেলে বলতে হবে তিনি একজন সাদা মনের মানুষ। পাবনায় জন্ম নেওয়া এই মহিয়সী নারী বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির সদস্য। এছাড়া নানা সামাজিক উন্নয়ন মূলক কাজে জড়িত রয়েছেন।

সমুদ্র, সমুদ্র তরঙ্গ, তৃতীয় একজন, কাঠ কয়লার কাব্য, ভরা জোসনার পঙক্তিমালা, বিদায় ছুটিপুর সহ বেশকিছু কাব্যগ্রন্থ লিখেছেন তিনি। বাংলাদেশের জনপ্রিয় সঙ্গীত তারকা জেমস, বাপ্পা মজুমদার, মমতাজ, সামিনা চৌধুরী, বেলাল খান, ইমরান, কনা, পুজাসহ অনেকের গাওয়া গান রচনা করেছেন। তিনি শাকিব খান ও কলকাতার জনপ্রিয় অভিনেত্রী পাওলি দামকে নিয়ে নির্মানীধীণ ‘সত্তা’ ছবির কাহিনী রচনা করেছেন। ২০১৫ সালে মাদার তেরেসা আন্তর্জাতিক পদক পান।

রাজশাহী সুগার মিলে তাঁর শৈশব কেটেছে, নাটোর সরকারী বালিকা বিদ্যালয় এবং নবাব সিরাজউদ্দৌলা মহিলা কলেজ থেকে শিক্ষাগ্রহণ করেন। তিনি জাতীয় ও আর্ন্তজাতিক পর্যায়ে বেশকিছু সম্মাননা পেয়েছেন। হাজার বছর বেঁচে থাক গুনী এই ব্যক্তিত্ব। তার জন্মদিনে রইলো ভালোবাসা ও শ্রদ্ধা।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password