কোমরের মাপেই জানা যাবে ক্যান্সারের ঝুঁকি!

লাইফস্টাইল ডেস্ক :

কোমরের মাপের ওপর নির্ভর করে ক্যান্সারের ঝুঁকি নির্ণয়ের একটি পদ্ধতি সম্প্রতি আবিষ্কার করেছেন গবেষকরা। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, আপনার কোমড়ের মাপ যত বেশি হবে, মধ্যবয়সে অন্ত্রের ক্যান্সারের ঝুঁকি তত বাড়বে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে আইএএনএস।

কোমরের মাপের সঙ্গে ক্যান্সারের সম্পর্ক বিষয়ে গবেষণাটি করেছেন যুক্তরাজ্যের গবেষকরা। এ বিষয়ে নিউক্যাসেল ইউনিভার্সিটির গবেষক প্রফেসর জন ম্যাথেরস বলেন, ‘এ ক্যান্সারের ঝুঁকি বাড়ে প্রধানত স্থূল বা অতিরিক্ত মোটা ব্যক্তিদের ক্ষেত্রে।’

গবেষকরা এজন্য বডিম্যাস ইনডেস্ক বা দেহের উচ্চতার সঙ্গে ওজনের সম্পর্কের পাশাপাশি ক্যান্সারের হার পর্যালোচনা করেন। এতে তারা দেখতে পান, কোনো ব্যক্তির বডিম্যাস ইনডেস্ক স্বাভাবিকের তুলনায় প্রতি পাঁচ পয়েন্ট বাড়লে অন্ত্রের ক্যান্সারের আশঙ্কা গড়ে ১৮ শতাংশ বাড়ে।

এ বিষয়ে প্রফেসর জন ম্যাথেরস আরও বলেন, ‘এ বিষয়ে তথ্যপ্রমাণ রয়েছে যে, জীবনযাপন উন্নত করলে, খাবার বাছাইয়ের ক্ষেত্রে সতর্ক হলে এবং শারীরিক পরিশ্রম করলে অন্ত্রের ক্যান্সারের ঝুঁকি কমে।’

গবেষকরা জানান, কোমরের পরিধি ১০ বছরে ১০ সেন্টিমিটার বাড়লে পুরুষের ক্যান্সারের এ ঝুঁকি বাড়ে ৬০ শতাংশ।

প্রফেসর ম্যাথেরস আরো জানান, অন্ত্রের ক্যান্সার বয়স, স্থূলতা ও খাবারের সঙ্গে নিবিড়ভাবে জড়িত। এছাড়া অ্যান্টি ইনফ্লেমেটরি ওষুধ, স্বাস্থ্যকর খাবার ও শারীরিক পরিশ্রম এ ক্যান্সারের ঝুঁকি কমায়।

গবেষণার প্রতিবেদন প্রকাশিত হয়েছে স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত ২৩তম ইউনাইটেড ইউরোপিয়ান গ্যাস্ট্রোইনটেরোলজি উইক-এ।

বাংলাদেশ সময়: ১৩১২ ঘণ্টা, ৩১ অক্টোবর,২০১৫

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password