শনিবার পবিত্র আশুরা

ইসলাম ডেস্ক :

শনিবার, ১০ মহররম (২৪ আগস্ট) পবিত্র আশুরা। এই দিনে মহানবী হজরত মুহাম্মদ (স.)-এর দৌহিত্র হজরত ইমাম হোসেন (রা.) কারবালা প্রান্তরে ক্ষমতালিপ্সু এজিদ বাহিনীর হাতে শাহাদাত বরণ করেন। একারণে কারবালার নির্মম এবং শোকাবহ ঘটনাবহুল এই দিন মুসলিম বিশ্বের কাছে ধর্মীয়ভাবে বিশেষ মর্যাদাপূর্ণ।

মুসলিম বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও শনিবার যথাযোগ্য মর্যাদায় পবিত্র আশুরা পালিত হবে। ১০ মহররম সরকারি ছুটির দিন।

দিনটি এ উপলক্ষে রাজধানী ঢাকাসহ দেশব্যাপী বিভিন্ন ধর্মীয় সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে। পবিত্র আশুরা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেত্রী বেগম রওশন এরশাদ ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া আজ পৃথক বাণী দিয়েছেন। দিবসটি উপলক্ষে বিভিন্ন জাতীয় দৈনিক আগামীকাল বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে। শনিবার সংবাদপত্র অফিসেও ছুটি পালিত হবে।

বাংলাদেশ বেতার ও টেলিভিশনসহ বিভিন্ন বেসরকারি রেডিও-টিভি চ্যানেলেও এই দিনের তাৎপর্য নিয়ে বিশেষ অনুষ্ঠান সম্প্রচার করা হবে। পবিত্র আশুরা উপলক্ষে ইসলামিক ফাইন্ডেশন শুক্রবার বাদ মাগরিব আশুরার তাৎপর্য ও শিক্ষা বিষয়ক এক ওয়াজ মাহফিলের আয়োজন করেছে। মাহফিলে বয়ান করবেন বায়তুল মোকররম জাতীয় মসজিদের খতিব মাওলানা মোহাম্মদ সালাহউদ্দিন এবং দারুল উলুম আহছানিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা এ জেড এম হেলালউদ্দিন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইসরামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল।

মুসলিম বিশ্বে এ দিনটি ত্যাগ ও শোকের প্রতীকের পাশাপাশি বিশেষ পবিত্র দিবস হিসেবে পালন করা হয়। প্রায় এক হাজার ৩৩২ বছর আগে এই দিনে মহানবী হজরত মুহাম্মদ (স.)-এর দৌহিত্র হজরত ইমাম হোসেন (রা.) ফোরাত নদের তীরে কারবালা প্রান্তরে শহীদ হন। এ ছাড়া ১০ মহররম আশুরার দিন মহান আল্লাহতায়ালা পৃথিবী সৃষ্ঠি করেছেন এবং আবার এ দিনেই সংঘঠিত হবে কেয়ামত।

এছাড়া এ দিন হজরত ইব্রাহিম (আ.)’র নমরুদের অগ্নিকুণ্ড থেকে রক্ষা পাওয়া, হজরত ইউনুস (আ.)’র মাছের পেট থেকে মুক্তি পাওয়া, হজরত আইউব (আ.)’র কঠিন রোগ থেকে আরোগ্যলাভ করা, হজরত মুসা (আ. ‘র লাঠি দিয়ে রাস্তা বানিয়ে নীল নদ পার হওয়া এরকম অসংখ্য ঘটনায় তাৎপর্যমণ্ডিত এ দিন।

শান্তি ও সম্প্রীতির ধর্ম ইসলামের সুমহান আদর্শকে সমুন্নত রাখতে ইমাম হাসান (রা.)’র এই আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল হয়ে রয়েছে। কারবালার এই শোকাবহ ঘটনা ও পবিত্র আশুরার শাশ্বত বাণী সবাইকে অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে অনুপ্রেরণা জোগায়। সত্য ও সুন্দরের পথে চলার প্রেরণা জোগায়।

সৌজন্য : নিউজ বাংলাদেশ

বাংলাদেশ সময়: ২১৪৮ ঘণ্টা, ২৩ অক্টোবর,২০১৫

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password