ইন্টারনেট সংযোগ ছাড়াই দেখুন ওয়েবসাইট

প্রযুক্তি ডেস্ক :

ইন্টারনেটে গুরুত্বপূর্ণ ওয়েবসাইট দেখছেন হুট করে সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেল! কিংবা চাইছেন পাতাটিকে ইন্টারনেট সংযোগ ছাড়াই অন্য সময় দেখবেন। অফলাইনে (ইন্টারনেট থেকে বিচ্ছিন্ন অবস্থা) চাইলে আপনি এ কাজটি করতে পারেন। এ জন্য ব্রাউজারের সেটিংসে পরিবর্তন করতে হবে।

গুগল
গুগল ক্রোমে আছে সাইট ক্যাশ করে রাখার সুবিধা। তাই এক ঘণ্টা আগে যে ওয়েবসাইট দেখেছেন, সেটি পরে ইন্টারনেট সংযোগ ছাড়া আবার দেখতে দেখতে পারবেন। গুগল ক্রোম ব্রাউজার চালু করে নিন। এবার ক্রোমের ওমনি বক্স বা অ্যাড্রেস বারে chrome://flags/#show-saved-copy লিখে এন্টার করুন। আবার ওমনি বক্সে chrome://flags লিখে এন্টার করে Ctrl + F চাপুন। সার্চের ঘরে Enable Show Saved Copy Button লিখুন।

এবার Enable Show Saved Copy Button নামের হলুদ রং নির্দেশিত একটি ক্রোম ফ্ল্যাগ দেখতে পাবেন। এর ঠিক নিচের ড্রপডাউন মেনুতে ক্লিক করে Enable: Primary নির্বাচন করুন। কাজ হয়ে গেছে।

কাজটি পরীক্ষা করতে ইন্টারনেট সংযোগ চালু থাকা অবস্থায় পছন্দের যেকোনো সাইট বা ওয়েবপেজ দেখুন। এবার ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে Ctrl + H বোতাম চাপুন। সাম্প্রতিক সময়ে দেখা ওয়েবপেজগুলো এখানে পাবেন। যেকোনো লিংকে ক্লিক করলে This page is not available পাতায় Show saved copy নামের নীল রঙের বোতােম ক্লিক করলেই পেইজটি দেখতে পারবেন।

ফায়ারফক্স

ফায়ারফক্সে আলাদা কোনো ফ্ল্যাগ পাবেন না। ব্রাউজারটি চালু করে নিন। অফলাইনে ওয়েবপেজ দেখতে হলে ফায়ারফক্সের ওপরে ডান পাশের হ্যামবার্গার মেনুতে (তিন ডট আইকন) ক্লিক করুন। এবার Developer বোতামে ক্লিক করে আবার তালিকার Work Offline এ ক্লিক করুন। এটি করলে ফায়ারফক্স তার ব্রাউজারের অনলাইনে থাকা পাতাগুলোকে ক্যাশে জমা করবে এবং সংযোগ বিচ্ছিন্ন হলেও সেই পাতাগুলোকে যখন খুশি দেখাবে।

আগের মতোই অফলাইনে সাম্প্রতিক পাতাগুলোকে দেখতে কিবোর্ডের Ctrl + H বোতাম একসঙ্গে চেপে কাঙ্ক্ষিত লিংকে ক্লিক করলেই ইন্টারনেট সংযোগ ছাড়াই ওয়েব পাতা দেখতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, ২১ অক্টোবর,২০১৫

 

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password