ঘর থেকে কমান পোকার উপদ্রব…

লাইফস্টাইল ডেস্ক :

ঘরের আনাচে কানাচে পোকামাকড়ের উপদ্রব লেগেই থাকে। আর এ থেকে বাদ যায়না ঘরের আসবাব পত্রও। আপনার ঘরে রাখা আসবাব পত্রে যাতে পোকামাকড় না হয় এর জন্য নিন বাড়তি যত্ন। বিশেষ করে আলমারী ও ওয়ার্ড্রোবে রাখা কাপড় অনেক সময় পোকামাকড়ের উপদ্রবে নষ্ট হয়ে যায়।তাই পোকামাকড় কমাতে আপনাকে হতে হবে যত্নশীল।

এক কাপ নারকেল তেলে কর্পূরের গুড়ো মিশিয়ে ওয়ার্ড্রোব ও আলমারীর কোনায় দিয়ে রাখুন।এতে করে পোকামাকড়ের উপদ্রব কমে যাবে।এছাড়া মাঝে মাঝে আলমারী ও ওয়ার্ড্রোবে রাখা কাপড় বের করে পরিস্কার করে নিন ও সাদা ন্যাপথালিনের বল, শুকনো মরিচ দিয়ে দিতে পারেন আলমারী ও ওয়ার্ড্রোবের কোনায়।

পোকার হাত থেকে বাচঁতে হলে খাবারের জিনিসপত্র যেমন: আটা, চাল, ডালের কৌটায় শুকনো নিম পাতা রেখে দিতে পারেন ও নিম পাতা ভেজানো পানি দিয়ে ঘর মুছে নিতে পারেন অথবা শুকনো নিম পাতা তোশক বা গদির নিচে রেখে দিতে পারেন এতে করেও পোকার উপদ্রব কমবে।

সাধারনত ঘরের মধ্যে তেলাপোকা, মশা, মাছি ও পিঁপড়ার উপদ্রব বেশী হয়ে থাকে। মশা মাছি তাড়াতে এক কাপ পানিতে কর্পুর ভিজিয়ে ঘরের এক কোনে রেখে দিন দেখবেন মশা, মাছির উপদ্রব কমে গেছে এবং এক কাপ বেসন , এক চা-চামচ বোরিক পাউডার , এক চা-চামচ চিনি অল্প পানি দিয়ে গুলে ছোট ছোট বল তেরী করে রোদে শুকিয়ে নিন।

তারপর সেই বলগুলো আলমারী, ওয়ার্ড্রোব ও ঘরের আনাচে-কানাচে রেখে দিন।ফলে ঘরে কোনও তেলাপোকা হবেনা। এছাড়া পিঁপড়ার উপদ্রব কমাতে ব্যবহার করতে পারেন বোরিক পাউডার। জানালা ও দরজাতে বোরিক পাউডার দিয়ে রাখুন তাহলে পিঁপড়ার উপদ্রব কমে যাবে।

ঘরের কোনে জমে থাকা ঝুল,আসবাব পত্রে জমে থাকা ময়লা, রান্নাঘর,ও খাটের নিচে জমে থাকা ময়লা নিয়মিত পরিস্কার করুন তাহলে পোকামাকড় কম হবে।

বাংলাদশে সময়: ১৮৫৭ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৫

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password