‘বিসিএস বক্কর’ চঞ্চল চৌধুরী

ঈদে কমেডি নাটকের কদর সব থেকে বেশি থাকে। দর্শকদের চাহিদার কথা চিন্তা করে নির্মাতা সকল আহমেদ নির্মাণ করেছেন নাটক ‘বিসিএস বক্কর’। লিখেছেন মিজানুর রহমান বেলাল।

নাটকের নাম ভূমিকায় চঞ্চল চৌধুরী এবং সন্ধ্যা চরিত্রে অভিনয় করেছেন জাকিয়া বারী মম।‘বিসিএস বক্কর’ সম্পর্কে নির্মাতা সকাল আহমেদ বলেন, ‘খুব মজার গল্প। আশা করছি, নাটকটি দেখে সবাই বিনোদন পাবেন।’

নাটকের গল্পে দেখা যাবে, ‘পুরান ঢাকার ছেলে বক্কর। বাবার একমাত্র সন্তান হওয়ার কারণে প্রচণ্ড বাউন্ডেলে। বক্কর বিসিএস পরীক্ষা দেবে, এলাকায় আলোচনার সৃষ্টি হয়েছে। কারণ, বক্কর রাঁস্তায়, ছাদে, গাছে, পথে-প্রান্তরে মানুষকে দেখিয়ে দেখিয়ে চিৎকার করে পড়ে। বক্করের সাথে দুজন সহযোগী রাখে তার বাবা। একজন হাতফ্যানে বাতাস করতে, আরেক জন নানান সেবা যত্ম করার জন্য। বক্কর লেখা-পড়ার নামে পুরো এলাকায় সার্কাসের মতো হাস্যত্মক ঘটনার জন্ম দেয়।

সন্ধ্যা মহল্লার মেয়ে। ভীষণ সুন্দরী। বক্কর সন্ধ্যাকে ভালোবাসে। আর সন্ধ্যা প্রথমবারের মতো বিসিএস পরীক্ষা দেবে। ভালো ছাত্রী, প্রস্তুতি ভালো, বিনয়ী ও যথেষ্ট প্রতিবাদী। কিন্তু বক্করের বিসিএসের এবারই শেষ চান্স। বয়স নাই। তাই যে করে হোক বিসিএস পরীক্ষায় উর্ত্তীণ হতেই হবে। সন্ধ্যাকে, এলাকার মানুষকে, মা-বাবাকে, এমন কি রাস্তার পথচারীকে দেখিয়ে দেখিয়ে গলা ফাটিয়ে লেখাপড়া করে। এ নিয়ে এলাকায় ব্যাপক আলোড়ন উঠে, চারদিক সমালোচনা হতে থাকে বক্করকে নিয়ে। কিন্তু সন্ধ্যার পড়াশুনা কেউ দেখতে পায় না। লুকিয়ে পড়ে। ভীষণ মেধাবী। বক্কর ও সন্ধ্যার লেখাপড়া নিয়ে দুই পরিবারের দ্বন্দ্ব বাজার পর্যন্ত ছড়িয়ে পড়ে।

সন্ধ্যার বাবার সাফ কথা। বিসিএস জামাই ছাড়া সন্ধ্যাকে বিয়ে দিবে না। সন্ধ্যাও বিসিএস ছেলে ছাড়া বিয়ে বা প্রেম করবে না। তাই বক্কর বিসিএস পাস করার জন্য জান কুরবানি দিয়ে পড়ে। শেষে বক্কর নাকি সন্ধ্যা পাস করে বিসিএসে? বক্করের পরিণতি কী হয়? এটা জানা যাবে নাটকের শেষে।’

নাটকটি আজ ঈদের চতুর্থ দিন রাত ৮টা ৩০ মিনিটে আরটিভিতে প্রচারিত হবে। চঞ্চল ও মম ছাড়াও এতে অভিনয় করেছেন শফিক খান দিলু. শিখা মৌ, মাহবুব আলম রশিদ খান প্রমুখ।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password