৩০ বছর সেনাবাহিনীতে চাকরি করেও আসামে ‘বিদেশী’ সানাউল্লাহ

মোহাম্মদ সানাউল্লাহ (৫২)। ভারতে সেনাবাহিনীতে চাকরি করেছেন ৩০ বছর। বর্তমানে তিনি আসাম পুলিশের সীমান্ত বিষয়ক উইংয়ের ডেপুটি ইন্সপেক্টর। কিন্তু তাকে বিদেশী ঘোষণা করেছে ফরেনার্স ট্রাইব্যুনাল। ফলে আসাম পুলিশ তাকে আটক করেছে বুধবার। পাঠিয়ে দেয়া হয়েছে সীমান্তবর্তী শহর গোয়ালপাড়ার বন্দিশিবিরে। এতে প্রচ-রকমভাবে ভেঙে পড়েছেন সানাউল্লাহ। প্রতিবেশী বাংলাদেশ থেকে কথিত যেসব অভিবাসীর বিরুদ্ধে সরকার দমনপীড়ন শুরু করেছে অত্যধিক বিতর্কিত সেই উদ্যোগের একটি ঘটনা এটি। বার্তা সংস্থা রয়টার্সের উদ্ধৃতি দিয়ে এ খবর দিয়েছে অনলাইন ম্যানোরমা। রয়টার্স সানাউল্লাহকে কারগিল যুদ্ধের বর্ষীয়ান যোদ্ধা হিসেবে আখ্যায়িত করেছে।

তাকে আটক করে পুলিশ ভ্যানে নিয়ে যাওয়া হয়েছে বন্দিশিবিরে। এ সময় তিনি সাংবাদিকের সঙ্গে কথা বলেছেন। তিনি বলেছেন, আমার হৃদয় ভেঙে গেছে। ৩০ বছর ভারতীয় সেনাবাহিনীতে চাকরি করার পর এটাই হলো আমার জন্য উপহার। তিনি বলেন, আমি একজন ভারতীয়। ‘ভেরি মাছ অ্যান ইন্ডিয়ান’। চিরদিন একজন ভারতীয়ই থাকবো।

আসামে বসবাসকারী লাখ লাখ মানুষকে এনআরসির আওতায় নিজেদেরকে ভারতীয় প্রমাণ দিতে হয়েছে। এর আওতায় যারা পড়েন নি তাদেরকে দেশ থেকে বের করে দেয়ার কথা বলা হয়েছে। বিশেষ করে এমন উদ্যোগ নেয়া হয়েছে, বাংলাভাষী মুসলিমদেরকে লক্ষ্য করে। ভারত দাবি করছে, এসব মানুষ বাংলাদেশী। ১৯৭১ সালের ২৪ মার্চের আগে যারা ভারতে গিয়েছিলেন শুধু তাদেরকেই নাগরিকত্ব দেয়া হয়েছে।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password