ডিজিটাল পেমেন্ট সিস্টেম চালু করতে যাচ্ছে ফেসবুক

নিজস্ব ক্রিপ্টো-কারেন্সি চালুর পরিকল্পনা চূড়ান্ত করেছে ফেসবুক। আগামী বছর এটা চালু করা হবে।
বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, ২০২০ সালের প্রথম ত্রৈমাসিকের মধ্যে অন্তত ১২টি দেশে এই ডিজিটাল পেমেন্ট পদ্ধতি চালুর পরিকল্পনা করেছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যমটি।
আগামী বছর থেকে এটা চালু হলেও চলতি বছরের শেষের দিকেই ক্রিপ্টো-কারেন্সি পরীক্ষামূলকভাবে চালু করবে ফেসবুক। প্রতিষ্ঠানটির অভ্যন্তরে ডিজিটাল পেমেন্ট সিস্টেমটিকে ‘গ্লোবাল-কয়েন’ হিসেবে ডাকা হচ্ছে।
ক্রিপ্টো-কারেন্সি চালু করতে কিছুদিনের মধ্যেই ফেসবুক তাদের পুরো পরিকল্পনাটি সাজাবে বলে প্রত্যাশা করা হচ্ছে। এজন্য এরই মধ্যে তারা ব্যাংক অব ইংল্যান্ডের গভর্নর মার্ক কার্নির সঙ্গে আলোচনাও করেছে।গত মাসে ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ কার্নির সঙ্গে দেখা করেন। এসময় তিনি ক্রিপ্টো-কারেন্সি চালুর সুবিধা এবং ঝুঁকি নিয়ে আলোচনা করেন। এছাড়া মার্কিন ট্রেজারি বিভাগের কর্মকর্তাদের কাছ থেকেও এ বিষয়ে পরামর্শ চেয়েছে ফেসবুক। ডিজিটাল পেমেন্ট সিস্টেম ব্যবহার করে কোনও ব্যাংক অ্যাকাউন্ট ছাড়াই মানুষ যেন সহজেই টাকা আদান-প্রদান করতে পারে সেজন্য ওয়েস্টার্ন ইউনিয়নসহ বিভিন্ন মানি ট্রান্সফার প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password