মেসির ‘হ্যাটট্রিক’ ইউরোপিয়ান গোল্ডেন সু

টানা তৃতীয় ও রেকর্ড ষষ্ঠবারের মতো ইউরোপিয়ান গোল্ডেন সু জিতলেন বার্সেলোনার আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। চলতি মৌসুমে ইউরোপের শীর্ষ পাঁচ লীগে সর্বাধিক গোল করায় এ পুরষ্কার পেলেন তিনি। লা লিগায় ৩৪ ম্যাচে ৩৬ গোল করেন মেসি। তার নিকট প্রতিদ্বন্দ্বি প্যারিস সেন্ট জার্মেইর (পিএসজি) ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে লীগ ওয়ানে করেন ৩২ গোল। এর আগে লা লিগার সর্বাধিক গোলের অ্যাওয়ার্ড ‘পিচিচি’ জিতেছিলেন মেসি।

১৯৮৬ সাল থেকে ইউরোপিয়ান গোল্ডেন সু দেয়া হচ্ছে। মেসিই প্রথম ফুটবলার যিনি টানা তিনবার এ পুরস্কার জিতলেন। এর আগে ২০০৯-১০, ২০১১-১২ ও ২০১২-১৩ মৌসুমে ইউরোপিয়াপন গোল্ডেন সু জেতেন মেসি। আর্জেন্টাইন তারকার প্রতিদ্বন্দ্বী পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনালদো দ্বিতীয় সর্বাধিক চারবার গোল্ডেন সু জিতেছেন। তিনি ২০০৭-০৮, ২০১০-১১, ২০১৩-১৪ (লুইস সুয়ারেজের সঙ্গে যৌথভাবে) ও ২০১৪-১৫ মৌসুমে ইউরোপের সেরা গোলদাতা হন।

সর্বাধিক ইউরোপিয়ান গোল্ডেন সু
১. লিওনেল মেসি (আর্জেন্টিনা)- ৬ বার
২. ক্রিস্টিয়ানো রোনালদো (পর্তুগাল)- ৪ বার
৩. ইউসেবিও (পর্তুগাল), জার্ড মুলার (জার্মানি), ডুডু জর্জেস্কো (রোমানিয়া), ফার্নান্দো গোমেজ (পর্তুগাল), অ্যালিস্টার ম্যাকোয়েস্ট (স্কটল্যান্ড), মারিও জারদেল (ব্রাজিল), থিয়েরি অঁরি (ফ্রান্স), দিয়েগো ফোরলান (উরুগুয়ে), লুইস সুয়ারেজ (উরুগুয়ে)- প্রত্যেকে ২ বার

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password