‘বিশ্বকাপে পাকিস্তানকে হারাবে বাংলাদেশ’

সম্প্রতি আয়ারল্যান্ডে দারুণ সাফল্যের পর প্রশংসায় ভাসছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। তাই অনেকেই মনে করছেন, আসন্ন বিশ্বকাপে ভালো কিছু করবেন মাশরাফিরা। কেউ কেউ এক ধাপ এগিয়ে রেখে বলেছেন, বিশ্বকাপের সেমিফাইনালেও খেলতে পারে লাল-সবুজের দল। পাকিস্তানের সাবেক তারকা ক্রিকেটার রমিজ রাজা মনে করেন, বিশ্বকাপে পাকিস্তানকে হারিয়ে দিতে পারে বাংলাদেশ।

আর কদিন বাদে শুরু হচ্ছে ইংল্যান্ডে বিশ্বকাপ। ৩০ মে শুরু হবে আসরটি। আসরে ৫ জুলাই লর্ডসে মুখোমুখি হবে পাকিস্তান ও বাংলাদেশ। এই ম্যাচে বাংলাদেশের কাছে পাকিস্তান হারবে বলে মনে করেন রমিজ রাজা, ‘বিশ্বকাপের মুখোমুখি লড়াইয়ে পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ। এ দুই দল বিশ্বকাপে একবারই মুখোমুখি হয়েছিল ১৯৯৯ সালে। বাংলাদেশ জিতে ছিল ম্যাচটিতে। সেই সময়ে পাকিস্তান দলটি ছিল অনেক শক্তিশালী। আর বর্তমান সময়ের বাংলাদেশ দল অনেক পরিপক্ব।’

২০ বছর আগে প্রথমবার বিশ্বকাপ খেলতে নেমে পাকিস্তানকে হারিয়ে চমকে দিয়েছিল বাংলাদেশ। সে সময়ে তা ছিল বড় অঘটন। অবশ্য বাংলাদেশ আর আগের দলটি নেই। মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বে বর্তমান দলটি বিশ্বের যেকোনো দলকে হারানোর সামর্থ্য রাখে। সাম্প্রতিক পারফরম্যান্সের বিচারেও বাংলাদেশ সম্পর্কে রমিজ রাজা বলেন, ‘সর্বশেষ এশিয়া কাপে পাকিস্তানকে হারিয়েছে বাংলাদেশ এবং নিজেদের মাঠে তিন ম্যাচের সিরিজে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশও করে টাইগাররা। গেল কয়েক বছর ধরে পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত খেলছে বাংলাদেশ। এ জন্য পাকিস্তান দলকে সতর্ক থাকতে হবে। কাগজে-কলমে হয়তো বাংলাদেশকে শক্তিশালী ধরা হবে না, তবে নিজেদের দিনে যেকোনো দলকে হারানোর সামর্থ্য তাদের রয়েছে।’
তা ছাড়া পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশই এগিয়ে থাকবে বলেও মনে করেন তিনি, ‘যদি আমরা সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনা করি, তাহলে পাকিস্তানের চেয়ে এগিয়ে থাকবে বাংলাদেশই।

১৯৯৯ সালে প্রথমবার বিশ্বকাপে খেলতে গিয়েছিল বাংলাদেশ। ৩১ মে পাকিস্তানের বিপক্ষে ৬২ রানের দারুণ জয় তুলে নিয়েছিল আমিনুল ইসলামের নেতৃত্বে দলটি। তা ছাড়া সেই আসরে স্কটল্যান্ডের বিপক্ষে ২২ রানের জয় পেয়েছিল টাইগাররা।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password