কমিশনের পরিবর্তে কমিটি করা হচ্ছে

‘খেলাপি ঋণ পর্যালোচনা কমিটি’ শীর্ষক এই কমিটির সদস্য হবে আপাতত পাঁচজন, পরে বাড়তেও পারে। ব্যাংক কমিশন বা ব্যাংক খাত সংস্কার কমিশন শেষ পর্যন্ত হচ্ছে না। হচ্ছে না এ বিষয়ে কোনো টাস্কফোর্সও। তার বদলে একটি কমিটি গঠন করা হচ্ছে। অর্থ মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামালকে প্রধান করে গঠিত কমিটিতে অর্থ মন্ত্রণালয়ের দুজন যুগ্ম সচিব পর্যায়ের কর্মচারী থাকবেন। বাকি দুজন থাকবেন রাষ্ট্রমালিকানাধীন দুই ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি)।

নতুন অর্থমন্ত্রী হয়ে আ হ ম মুস্তফা কামালও ঘোষণা দেন, ব্যাংক খাত নিয়ে একটি টাস্কফোর্স গঠনের চিন্তা রয়েছে তাঁর। তবে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আসাদুল ইসলামের উপস্থাপন করা একটি ফাইলে এখন এসে অর্থমন্ত্রী টাস্কফোর্সের পরিবর্তে খেলাপি ঋণ পর্যালোচনার জন্য কমিটি গঠনের পক্ষে মত দেন। এরপরই বিষয়টি এগোয়।

তবে এ বিষয়ে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের কেউই কোনো কথা বলতে রাজি হননি। মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মন্ত্রণালয়ের পক্ষ থেকে গঠিত কমিটি খেলাপি ঋণ আদায়ের কৌশল নির্ধারণ, খেলাপি ঋণ আর না বাড়ার উপায় অনুসন্ধান এবং বিপুল পরিমাণ ঋণ অবলোপনের কারণ খতিয়ে দেখবে। পরে কমিটি এসব বিষয়ে তাদের মতামত প্রতিবেদন আকারে অর্থমন্ত্রীর কাছে দাখিল করবে।

 

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password