যে স্কুলে পড়েছেন বিশ্বের শীর্ষ তিন সিইও

যদি আপনি আপনার সন্তানকে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর নির্বাহী বানাতে চান, আপনি ভারতের হায়দ্রাবাদ পাবলিক স্কুলের কথা মাথায় রাখতে পারেন। কারণ এই স্কুলেই পড়াশুনা করেছেন মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নান্দেলা, অ্যাডোবের শান্তনু নারায়েন ও মাস্টারকার্ডের অজয় বাংগা। সম্প্রতি ফ্রিকইকোনমিকস পডকাস্টে উপস্থিত হয়ে এ কথা জানিয়েছেন মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নান্দেলা নিজেই। এ খবর দিয়েছে বিজনেস ইনসাইডার।
হায়দ্রাবাদ পাবলিক স্কুল মূলত বেসরকারি স্কুল। তবে ইংল্যান্ডের মতো ভারতেও এ ধরণের স্কুলকে পাবলিক স্কুল বলা হয়। স্কুলটির ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, এটি ১৯২৩ সালে প্রতিষ্ঠিত হয় অভিজাত পরিবারের সন্তানদের জন্য। এই স্কুল মূলত লন্ডনের বিশ্ববিখ্যাত ইটন কলেজের আদলে প্রতিষ্ঠা করা হয়। গত বছর ভারতের শীর্ষ ১০টি স্কুলের একটি হিসেবে নির্বাচিত হয় এটি।
স্কুলটির অবস্থান যে শহরে, সেই হায়দ্রাবাদ এখন বিশ্বের বুকে প্রযুক্তিনগরী হিসেবে পরিচিত।

১৯৯০ সাল থেকেই ভারতে মাইক্রোসফটের প্রধান সদরদপ্তর এই শহরেই। গত বছর এই স্কুল সফর করতে এসে নান্দেলা বলেন, ‘এই স্কুলে পড়াশুনা করতে পারাটা আমার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বাঁক।’ এখানেই ক্রিকেট খেলতেন তিনি। নিজের শৈশবের স্কুলে গিয়ে তিনি আরও বলেন, ক্রিকেট কীভাবে তার ক্যারিয়ারে প্রভাব ফেলেছিল।
ওয়ারটোন বিজনেস স্কুলকে দেওয়া এক সাক্ষাৎকারে নান্দেলা আরও বলেন, এই হাই স্কুলের ক্রিকেট কোচই তাকে শিখিয়েছিলেন, কীভাবে নিজের সামর্থ্যের ওপর বিশ্বাস রাখা ও নতুন কিছু শেখার সামর্থ্যের মধ্যে ভারসাম্য আনতে হয়। নিজের স্ত্রী অনুপমা নান্দেলার সঙ্গে এই স্কুল থেকেই প্রেম শুরু করেন তিনি।

স্কুলটির মূল্যবোধের মধ্যে রয়েছে, শক্তিশালী আত্মবিশ্বাস ও অন্যদের প্রতি সহিষ্ণুতা ও শ্রদ্ধা। স্কুলের মটো হলো, ‘সতর্ক থাকো।’

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password