রাশিয়ার সঙ্গে যুদ্ধে হেরে যেতে পারে যুক্তরাষ্ট্র!

যুক্তরাষ্ট্রের সামরিক আধিপত্য মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে চীন বা রাশিয়ার সঙ্গে যুদ্ধে হেরে যেতে পারে যুক্তরাষ্ট্র। দ্বিপক্ষীয় কংগ্রেশনাল প্যানেল বুধবার তাদের এক রিপোর্টে এ কথা বলেছে। এ খবর দিয়েছে অনলাইন জি নিউজ। এতে বলা হয়, প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের জাতীয় প্রতিরক্ষা কৌশল (এনডিএস)-এর দিকে নজরদারি করতে কংগ্রেস দায়িত্ব দেয় ন্যাশনাল ডিফেন্স স্ট্রাটেজি কমিশনকে। এনডিএস’তে জোরালোভাবে তুলে ধরা হয়েছে মস্কো ও বেইজিংয়ের সঙ্গে ‘গ্রেট পাওয়ারের’ প্রতিযোগিতার নতুন যুগকে।
এ নিয়ে দেখাশোনার জন্য যে প্যানেল গঠন করা হয় তা পরিচালনা করেন ডেমোক্রেট ও রিপাবলিকান সাবেক এক ডজন কর্মকর্তাদের নিয়ে। ওই প্যানেল দেখতে পায় যে, যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীতে বাজেট কর্তন করা হয়েছে।

এতে সামরিক সুবিধা হ্রাস পেয়েছে। অন্যদিকে যুক্তরাষ্ট্রের শক্তিকে নিষ্ক্রিয় করতে সমানতালে এগিয়ে চলেছে চীন ও রাশিয়া। বিশ্বজুড়ে প্রভাব বিস্তার ও জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর আধিপত্যকে দেখা হয় মেরুদণ্ড হিসেবে। প্যানেল তার রিপোর্টে বলেছে, এই শতাব্দীদে যুক্তরাষ্ট্র দৃষ্টি দিয়েছে সন্ত্রাস বিরোধী অপারেশনে। এর ফলে তারা ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা, সাইবার ও মহাকাশ অপারেশন সহ সামরিক যুদ্ধক্ষেত্রে পিছিয়ে পড়ছে।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password