রাজনীতিতে অন্যরকম কোলাকুলি

ছাত্রলীগ সাধারণ সম্পাদক জড়িয়ে ধরলেন ছাত্রদল সভাপতিকে। কোলাকুলি করলেন। পরে পাশাপাশি দাঁড়িয়ে যৌথ সংবাদ সম্মেলনে কথা বললেন। এর আগে বিশ্ববিদ্যালয়ের ডাকা মতবিনিময় সভায় নিজ নিজ সংগঠনের হয়ে বক্তব্যও রাখেন তারা। গতকাল এমন দৃশ্য দেখা গেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ছাত্র সংসদ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্য নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলোর নেতাদের সঙ্গে মতবিনিময় করে। বিশ্ববিদ্যালয়ের গাড়িতে করে তারা সভাস্থলে আসেন। বিশ্ববিদ্যালয়ের গাড়ি করেই তাদের বাসায় পৌঁছে দেয়া হয়। ক্যাম্পাস ত্যাগের আগে ছাত্রলীগ সাধারণ সম্পাদক গোলাম রব্বানী ছাত্রদলের সভাপতি রাজীব আহসানকে জড়িয়ে ধরে কুশল বিনিময় করেন। ছাত্রদলের কেন্দ্রীয় নেতারা দীর্ঘদিন পর প্রকাশ্যে ক্যাম্পাসে যান গতকাল।ওই সভায় ছাত্রলীগসহ অন্যান্য বাম ছাত্র সংগঠনের সঙ্গে ছাত্রদলের দুই নেতাও অংশ নেন।

ডাকসু নির্বাচন আয়োজনে আইনি নোটিশ পাওয়ার পর নির্বাচন সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ পরিষদের বৈঠক ডাকেন ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছিল হলসমূহের প্রাধ্যক্ষ, প্রক্টরিয়াল বডি ও ছাত্রলীগ-ছাত্রদলসহ ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলোকে। গতকাল বেলা পৌনে ১২টা থেকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনস্থ ভিসি কার্যালয় সংলগ্ন আব্দুল মতিন ভার্চুয়াল ক্লাস রুমে অনুষ্ঠিত হওয়া দীর্ঘ ৪ ঘণ্টার এ বৈঠক ঘিরে শিক্ষক-শিক্ষার্থী ও গণমাধ্যমকর্মীদের মধ্যে ছিল কৌতূহল। বৈঠকসূত্রে জানা গেছে, ডাকসু নির্বাচনকে সামনে রেখে নিজেদের মতামত দিয়েছেন। তবে ডাকসু নির্বাচনের জন্য ক্যাম্পাসে সহাবস্থানের দাবি করেছেন তারা।

এদিকে বৈঠক পরবর্তী নিজ কার্যালয়ে সাংবাদিকদের ব্রিফকালে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘সামনে আমাদের অনেক বড় একটি বিষয় আছে। সেটি নিয়ে আলোচনা করার জন্য আমাদের আজকের সভাটি ডাকা হয়েছে। গণতান্ত্রিক ও সংসদীয় রীতিনীতি ও মূল্যবোধ নিয়ে আমাদের শিক্ষার্থীরা আলোচনা করেছে।

তারা যে বিষয়গুলো উপস্থাপন করেছেন সেগুলো আমাদের প্রক্টরিয়াল বডির সদস্যরা নোট করেছেন। সেগুলো আলোচনা পর্যালোচনা করে প্রতিটি বিষয় কিভাবে সমাধান করা যায় সেগুলোর দিকে আমরা এগুবো।’ তিনি বলেন, ‘একটি ভালো বিষয় তাদের মধ্য থেকে হঠকারী কোনো চিন্তার বহিঃপ্রকাশ আমরা দেখিনি। তারা বলেছে, যৌক্তিক উপযুক্ত সময়ে এটা করা দরকার। সবাইকে এক করে যেন করতে পারি এ ধরনের পরামর্শ আছে।

 

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password