চট্টগ্রামে ৫ লাখ চামড়া সংগ্রহ

এবার চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল সাড়ে ৫ লাখ পিস। চট্টগ্রামে কোরবানির পশুর চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জন করেছেন আড়তদারেরা। বৃহস্পতিবার পর্যন্ত লক্ষ্যমাত্রার কাছাকাছি প্রায় ৫ লাখ চামড়া সংগ্রহ করা হয়েছে। এখন চলছে প্রক্রিয়াজাতকরণের কাজ। মৌসুমি ব্যবসায়ীর কারণে এবার বেশি দামে চামড়া সংগ্রহ করতে হয়েছে বলে আড়তদারদের অভিযোগ।

কোরবানির পর গতকাল বুধবার সকাল থেকেই পাড়ায় পাড়ায় মৌসুমি ব্যবসায়ীরা কাঁচা চামড়া সংগ্রহ শুরু করেন। পরে সেগুলো নগরের চৌমুহনী এলাকায় জড়ো করেন। সন্ধ্যার পর থেকে সেগুলো যেতে শুরু করে নগেরর আতুরার ডিপোর আড়তে। রাতভর চামড়া সংগ্রহ করেন আড়তদারেরা। সেই সঙ্গে চামড়া প্রক্রিয়াজাতকরণ চলতে থাকে।

এবার ঢাকার বাইরে লবণযুক্ত কাঁচা চামড়ার দর ফুটপ্রতি নির্ধারণ করা হয়েছে ৩৫ টাকা থেকে ৪০ টাকা।
তবে সরকারি দরে কাঁচা চামড়া কেনা যায়নি বলে ব্যবসায়ীরা জানান। চট্টগ্রামের ১১২ জন আড়তদার এবার প্রতিটি চামড়া ৪০০ থেকে ৬০০ টাকায় কেনার সিদ্ধান্ত নিয়েছিলেন। কিন্তু ওই দামে তাঁরা কিনতে পারেননি বলে জানা গেছে।

এক আড়তদার জানান, ৭০০ থেকে সর্বোচ্চ এক হাজার টাকায়ও চামড়া কিনতে হয়েছে। তিনি বলেন, চামড়ার চেয়ে ক্রেতা বেশি হওয়ায় বেশি দামে কিনতে হয়।  সমিতির ভারপ্রাপ্ত সভাপতি আবদুল কাদের বলেন, ‘আমাদের বাড়তি দামে কাঁচা চামড়া কিনতে হয়েছে। প্রক্রিয়াজাতকরণের খরচসহ কোনোভাবেই সরকারি দরে চামড়া বিক্রি করা যাবে না।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password