ভারতে উচ্চশিক্ষার সুযোগ

বাংলাদেশের ৩ হাজার মেধাবী শিক্ষার্থীকে এখন পর্যন্ত বৃত্তি দেওয়া হয়েছে আসিসিআর থেকে। চলতি সেশনে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডির জন্য বৃত্তি দেওয়া হবে। ২০১৭-১৮ সেশনে বাংলাদেশি মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি দেবে ভারত সরকার। ইন্ডিয়ান কাউন্সিল ফর কালাচারাল রিলেশন্সের (আসিসিআর) এ বৃত্তির বিষয়টি জানিয়েছে ঢাকার ভারতীয় হাইকমিশন।

আগ্রহীদের বাছাই পরীক্ষায় অংশ নেওয়ার জন্য ইংরেজি ভাষায় দক্ষ হতে হবে। নম্বর থাকতে হবে ন্যূনতম ৬০ শতাংশ অথবা জিপিএ ৩ (৫ এর মধ্যে)। ভারতীয় হাইকমিশন ঢাকার ওয়েবসাইট থেকে এ বিষয়ে বিস্তারিত জানা যাবে।

আবদেনকারীদের আবেদন ফরম ডাউনলোডের পর কম্পিউটারে টাইপ করে স্ক্যান করা ছবি ও হাতে করা স্বাক্ষরের স্ক্যান কপিসহ অন্য কাগজপত্র পিডিএফ করে নিচের তিনটি মেইলে অ্যাটাচ করে পাঠাতে হবে।

High Commission of India, Dhaka : [email protected]
ii. Asst. High Commission of India, Chittagong: [email protected]
iii. Asst. High Commission of India, Rajshahi: [email protected]

যারা এ পরীক্ষায় উত্তীর্ণ হবে তাদের আবেদন ফরমের হার্ডকপি ও অন্য কাগজপত্র নিয়ে মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে। যারা মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হবে তাদের ছয় কপি কাগজপত্র জমা দিতে হবে।

আবেদন জমা দেওয়ার শেষ তারিখ ৩১ ডিসেম্বর ২০১৬ বিকেল ৫টা পর্যন্ত। ১৩ জানুয়ারি ২০১৭ একটি ইংলিশ প্রফিসিয়েন্সি টেস্ট (ইপিটি) অনুষ্ঠিত হবে। ৩০ মিনিটের এ পরীক্ষা এদিন বেলা ১১টায় উপরের তিনটি ভেন্যুতে একই সময় অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে আরও বিস্তারিত জানার জন্য যোগাযোগ করা যাবে: এডুকেশন উইং, হাইকমিশন অব ইন্ডিয়া, ১-৩ পার্ক রোড, বারিধারা, ঢাকা। ফোন: ৫৫০৬৭৩০১-৫৫০৬৭৩০৮ এবং ৫৫০৬৭৬৪৫-৯। এক্সটেনশন: ১০৯৬ অথবা ১১১২। ইমেইল: [email protected]

 

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password