টক-মিষ্টি জলপাইয়ের অাচার

এখন জলপাইয়ের মৌসুম। বাজারে গেলেই মিলে যায় সতেজ জলপাই। ছোট-বড় সবারই কমবেশী জলপাই পছন্দ। তার উপর এতে রয়েছে ভিটামিন ‘সি’ ও ভিটামিন ‘এ’। এছাড়া জলপাই ত্বক, চুল, দাঁতের উজ্জ্বলতা ও পুষ্টি জোগায়। যে খাবারের এতো গুন তাকে না খেলে কি চলে। কিন্তু সবসময় তো আর টক খেতে ভালো লাগবেনা ও এটা সব মৌসুমে পাওয়াও যাবেনা তাই আপনারা যদি আচার বানিয়ে রাখতে পারেন তাহলে এক বছরতো চলেই যাবে নিশ্চিন্তে। চলুন তাহলে জেনে নেই জলপাই এর আচার বানানোর রেসিপি__

টক ঝাল মিষ্টি আচার :
উপকরণ : জলপাই ৫০০ গ্রাম,
সরিষার তেল পরিমাণমতো,
লবণ স্বাদ অনুযায়ী,
চিনি ১ কাপ,
পাঁচফোড়ন ১ চা চামচ,
রসুন ৪/৫ কোয়া
শুকনো মরিচ টেলে গুঁড়া করা ১ টেবিল চামচ
সিরকা (সাদা) আধা কাপ,
পানি পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি :
৫০০ গ্রাম জলপাইকে টুকরো করে কেঁটে নিয়ে লবণ ও পানিসহ সেদ্ধ করে পানি ঝরিয়ে রাখতে হবে। এরপর একটি কড়াইতে তেল গরম করে তাতে পাঁচফোড়ন দিয়ে একে একে সিরকা, লবণ ও গুঁড়া মসলা ও রসুন দিয়ে ভালো করে কষিয়ে নিয়ে জলপাই ঢেলে দিতে হবে। কিছুক্ষণ নেড়ে চিনি ও পরিমাণমতো পানি দিয়ে আবার চুলায় ২০ মিনিট রেখে রান্না করে নিতে হবে এবং খেয়াল রাখতে হবে পানি শুকিয়ে তেল ভেসে উঠা পর্যন্ত। তারপর ঠাণ্ডা হলে বয়ামে ভরে ফ্রিজে রাখতে হবে। অথবা রোদে ভালো করে শুকিয়ে এয়ারটাইট বক্সে ভরে রেখে দিতে হবে।

মিষ্টি আচার :
উপকরণ : জলপাই ৮০০ গ্রাম,
চিনি পরিমাণমতো,
পাঁচফোড়ন আধা চা চামচ
পানি পরিমাণমতো,
শুকনো মরিচ ২/৩টি
সরিষার তেল আধা লিটার।

প্রস্তুত প্রণালি :
জলপাই ভালো করে ধুয়ে পরিমাণমতো সেদ্ধ করে পানি ঝরিয়ে নিতে হবে। এবার জলপাইয়ের ম্যাশ করে বিচি ফেলে দিতে হবে। একটি ফ্রাই প্যানে সরিষার তেল গরম করে তাতে পাঁচ ফোড়ন দিয়ে শুকনো ও ম্যাশ করা জলপাই, চিনি দিয়ে হালকা আঁচে নাড়তে হবে। মিশ্রণটি একটু আঠালো হলে নামিয়ে নিয়ে হাতে ছোট ছোট গোল করে বল বানাতে হবে। মিষ্টি বল গুলোকে শুকিয়ে সরিষার তেলের মধ্যে চুবিয়ে আবারো একটু রোদে শুকাতে হবে এবং আপনি চাইলে এটিকে ফ্রিজে রেখে সংরক্ষণ করতে পারবেন অথবা এয়ারটাইট বক্সে ভরে বাইরেও সংরক্ষণ করতে পারবেন।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password