বৃদ্ধি পেয়েছে ভোজ্য তেলের দাম

সারাদেশেই বৃদ্ধি পেয়েছে ভোজ্য তেলের দাম প্রতি লিটারে ৩ থেকে ৫ টাকা । দেশের ব্যবসায়ীরা জানিয়েছেন আন্তর্জাতিক বাজারে মূল্যবৃদ্ধির প্রভাবে দেশে তেলের দাম বেড়েছে। প্রতি লিটারে আরো দাম বাড়তে পারে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

ভোজ্য তেল পরিশোধন ও বিপণনকারী কোম্পানিগুলোর দাবি, গত জানুয়ারি থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত আন্তর্জাতিক বাজারে সয়াবিন তেলের দাম প্রায় ১৫ শতাংশ ও পাম তেলের দাম প্রায় ৩০ শতাংশ বেড়েছে। ফলে বোতলজাত তেলের দাম বাড়ানো হয়েছে লিটারে দুই টাকা।

অন্যদিকে খুচরা বিক্রেতারা বলছেন, খোলা ও বোতলজাত উভয় তেলের দামই বৃদ্ধি করা হয়েছে। বোতলজাত তেলে প্রতিলিটারে ২ থেকে ৫ টাকা বৃদ্ধি পেয়েছে। খোলা তেলে প্রতিমণে ৭০ থেকে ৮০ টাকা পর্যন্ত বেশি নিচ্ছেন পাইকারি ব্যবসায়ীরা।

রাজধানীর খুচরা বাজারগুলোয় দুই মাস আগে সয়াবিন (লুজ) তেলের দাম ছিল লিটার প্রতি ৮০-৮২ টাকা। বর্তমানে তা ৮৫-৮৮ টাকায় বিক্রি হচ্ছে। একইভাবে ৭০-৭২ টাকার সুপার পাম ৭৫-৭৬ ও ৬৭-৬৮ টাকার পাম অয়েল ৭২-৭৪ টাকায় বিক্রি হচ্ছে। আর পাইকারি বাজারে প্রতি লিটার সয়াবিন তেল ৮৮-৮৯, সুপার পাম অয়েল ৭৬-৭৭ এবং পাম অয়েল ৭৪-৭৫ টাকায় বিক্রি হচ্ছে।

ভোজ্য তেল পরিশোধনকারীদের মতে, আন্তর্জাতিক বাজারে বর্তমানে সয়াবিন তেলের বুকিং মূল্য হচ্ছে ৮৩০ ডলার এবং পাম অয়েল ৭৮০ ডলার। আন্তর্জাতিক বাজারের তুলনায় দেশে পণ্যটির দাম এখনো সেভাবে বাড়েনি। বর্তমানে মিলগেটে প্রতি কেজি সয়াবিন তেল ৮০, সুপার পাম ৭২ এবং পাম অয়েল ৭১ টাকায় বিক্রি হচ্ছে।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password