আজ মাশরাফির শুভ জন্মদিন

আজ এই সময়ের ক্রিকেটের মহাতারকা মাশরাফি বিন মর্তুজার ৩৩তম জন্মদিন। তার হাত ধরেই বাংলাদেশের জাতীয় ক্রিকেট এখন সারাবিশ্বে এক অনন্য উচ্চতায়। মাশরাফি বিন মর্তুজা বর্তমান প্রজস্মের কাছে অনুপ্ররনা।যার কাছ থেকে অনেক কিছু শেখার ও জানার আছে।

মাশরাফি তার ক্যারিয়ারে পার করেছেন কখনো সাফল্যের পথ কখনো বন্ধুর। বেশ কয়েকবার ইনজুরির কারণে তাকে ছিটকে যেতে হয়েছিল। কিন্তু অনমনীয় অদম্য শক্তিতে ফিরে এসেছেন প্রতিবারই। তার নেতৃত্বগুণে বর্তমানে ওয়ানডে ও টি-২০ ক্রিকেটে দক্ষিণ এশিয়ার পরাশক্তি তো বটেই, বিশ্ব ক্রিকেটে বাংলাদেশের নাম উচ্চারিত হয় শক্তিশালী দল হিসেবেই। তাকে আরও অনেকদুর যেতে হবে এটাই প্রত্যাশা তার ভক্তকুলের।

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে অন্যতম সফল অধিনায়ক ‘নড়াইল এক্সপ্রেস’ খ্যাত মাশরাফি। ওয়ানডেতে তার নেতৃত্বে জয়ের হার সবচেয়ে বেশি (৭০.৯৬ %)। এখন পর্যন্ত ৩১ ম্যাচের মধ্যে ৯টি হারের বিপরীতে ২২টিতেই শেষ হাসি হাসে টাইগাররা। সর্বোচ্চ ৬৯ ম্যাচে অধিনায়কত্ব করেছিলেন হাবিবুল বাশার।

অন্যদিকে, টি-টোয়েন্টিতে আর এক ম্যাচে মাঠে নামলেই মুশফিকুর রহিমকে (২৩) ছাড়িয়ে দলপতি হিসেবে সর্বোচ্চ ম্যাচ খেলার কীর্তি গড়েন মাশরাফি। সাদা পোশাকে এক ম্যাচে (২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে) দায়িত্ব কাঁধে নিয়েই দলকে জয় এনে দিয়েছিলেন।

একদিনের ক্রিকেটে সর্বোচ্চ উইকেট প্রাপ্তির তালিকায় আব্দুর রাজ্জাকের সঙ্গে যৌথভাবে দুইয়ে অবস্থান করছেন মাশরাফি (১৬১ ম্যাচে ২০৭)। শীর্ষে থাকা সাকিব আল হাসানের দখলে ২১২টি। আর ৩৬ টেস্টে ৭৮ ও ৪৯ টি-টোয়েন্টিতে নিয়েছেন ৩৮ উইকেট।

মাশরাফির নেতৃত্বে আফগানিস্তানের বিপক্ষে ওডিআই সিরিজ জয়ের (২-১) পর টাইগারদের সামনে ইংল্যান্ড সিরিজের চ্যালেঞ্জ। শুক্রবার (৭ অক্টোবর) তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে মাঠে গড়াবে। মিরপুর স্টেডিয়ামে খেলা শুরু দুপুর আড়াইটায়।

 

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password