সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক আর নেই

সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক ইন্তেকাল করেছেন। (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। আজ মঙ্গলবার বিকাল পাঁচটা ২৭ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার মৃত্যুর খবর কালের কণ্ঠকে নিশ্চিত করেছেন জাতীয় কবিতা পরিষদের সভাপতি কবি মুহাম্মদ সামাদ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৮১ বছর।

দীর্ঘদিন তিনি ক্যান্সারের সাথে লড়াই করেছেন। উন্নত চিকিৎসার জন্য গত ১৫ এপ্রিল তিনি স্ত্রী আনোয়ারা সৈয়দ হককে নিয়ে লন্ডন যান। সেখানে রয়্যাল মার্সডেন হাসপাতালে চিকিৎসা নিলেও কোনো ফল হয়নি। সেখানে পরীক্ষার পর তাঁর ক্যানসার ধরা পড়ে। এর পর ২ সেপ্টেম্বর দেশে ফিরে আসেন তিনি। দেশে ফেরার পর তিনি ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। সৈয়দ শামসুল হক কুড়িগ্রামে জন্মগ্রহণ করেন।

কবিতা, উপন্যাস, নাটক, ছোটগল্প তথা সাহিত্যের সকল শাখায় সাবলীল পদচারণার জন্য তাঁকে ‘সব্যসাচী লেখক’ বলা হয়। সৈয়দ শামসুল হক মাত্র ২৯ বছর বয়সে বাংলা একাডেমি পুরস্কার পান। বাংলা একাডেমি পুরস্কার পাওয়া সাহিত্যিকদের মধ্যে তিনিই সবচেয়ে কম বয়সে এ পুরস্কার লাভ করেছেন। সৈয়দ শামসুল হক ১৯৮৪ সালে একুশে পদক এবং ২০০০ সালে স্বাধীনতা পদক লাভ করেন। সৈয়দ শামসুল হকের সাহিত্যিক প্রতিভা কালোত্তীর্ণ।

গল্প, প্রবন্ধ, উপন্যাস, কবিতা, নাটক, কাব্যনাট্য, চলচ্চিত্রসহ বাংলা সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে তিনি কালজয়ী অবদান রেখেছেন। তার লেখা বেশ কয়েকটি বহুল পরিচিত নাটক বালাদেশের মঞ্চ নাটকের ইতিহাসে মাইলফলক হিসেবে বিবেচিত হয়।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password