অক্টোবরে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন হাসিনা-মোদী

অক্টোবরে ভারতে ব্রিকস-বিমসটেক শীর্ষ সম্মেলনে যোগ দিতে ভারতের গোয়া যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ১৫-১৬ অক্টোবর মাসে সম্মেলনের শেষ দিন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে বসবেন তিনি। ইতোমধ্যে এ বিষয়ে প্রস্তুতি নেওয়া হয়েছে।

সূত্র জানায়, বৈঠকে সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূলের বিষয়টি গুরুত্ব পাবে। এছাড়া তিস্তার পানি বণ্টন চুক্তিসহ অমিমাংসিত বিষয়ের পাশাপাশি বাংলাদেশে ভারতের বিনিয়োগ বৃদ্ধি ও পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় গুরুত্ব পাবে। এছাড়া দক্ষিণ এশিয়ার বর্তমান অবস্থা বিশেষ করে ভারত-পাকিস্তানের বর্তমান সম্পর্কের বিষয়টিও আলোচনায় উঠতে পারে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

মোদি ছাড়াও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সৌজন্য বৈঠক হতে পারে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমার সঙ্গেও।

ব্রিকসের সদস্য দেশগুলো হল- ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা। বর্তমানে এই জোটটির চেয়ারম্যান ভারত।
দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার সাত দেশের কারিগরি ও অর্থনৈতিক জোট বিমসটেকের সদস্য দেশগুলো হলো- বাংলাদেশ, ভুটান, ভারত, নেপাল, শ্রীলঙ্কা, মিয়ানমার ও থাইল্যান্ড।

কিছুদিন আগে ভারতের পক্ষ থেকে ব্রিকস-বিমসটেক সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানানো হয়। এ সম্মেলনে যোগ দেওয়ার আগে ১৪ অক্টোবর ঢাকায় আসছেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং। ঢাকা থেকেই পরদিন ভারতে যাবেন তিনি। শেখ হাসিনাও একই দিনে গোয়া পৌঁছুবেন।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password