ঈদ শেষ না হতেই সবজির বাজারে আগুন

রাজধানীর খুচরা সবজির বাজারে ঈদ শেষ না হতেই লেগেছে আগুন। সব তরীতরকারি বিক্রি হচ্ছে দিগুন দামে। তবে পেঁয়াজ, রসুন ও আদার দাম অপরিবর্তীত আছে। রাজধানীর কারওরান বাজারে সবজি ক্রয় করতে আসা অধিকাংশ ক্রেতার অভিযোগ দাম বেশি নেওয়া হচ্ছে।

বাজার ঘুরে দেখা যায়, চলতি সপ্তাহে কাঁচাপণ্যের দাম বেড়েছে স্বাভাবিকের চেয়েও বেশি। তবে গরু ও খাসির মাংসের দাম গত সপ্তাহের চেয়ে কিছুটা কমলেও বৃদ্ধি পেয়েছে ব্রয়লার ও দেশি মুরগির দাম।

কারওরান বাজারে সবজির দাম রাখা হচ্ছে, পেঁয়াজ দেশি ৫০ টাকা। রসুন ২০০ টাকা ও আদা কেজি প্রতি ৮০ টাকা। এছাড়া ব্রয়লার মুরগি কেজি প্রতি ৩০ টাকা বেড়ে ১৫০ ও দেশি মুরগি হালি প্রতি ৩০০ থেকে বেড়ে বিক্রি হচ্ছে ১২০০ টাকায়। তবে চালের দাম প্রতিটি বাজারে একই রকম আছে।

ঢেঁড়সের দাম ৩৫ টাকা থেকে ৫০ টাকা, মূলা, ঝিঙা, চিচিংগা কেজি প্রতি ১০ টাকা বেড়ে ৪৫, বরবটির দাম দ্বিগুণ বেড়ে ৮০, কেজি প্রতি ১০ টাকা বেড়ে পটল বিক্রি হচ্ছে ৫০ টাকা, কাঁচামরিচের দাম ৬০ টাকা বেড়ে ২০০ টাকা। আর ৪৫ টাকার টমেটো বিক্রি হচ্ছে কেজি প্রতি ৮০ টাকা।

এছাড়া বেগুন বিক্রি হচ্ছে ৫০ টাকা, কচুরমুখী ১৫ টাকা বেড়ে ৫০ টাকা, ধনেপাতা কেজি প্রতি ৩০ টাকা বেড়ে ১৫০ টাকা, কচুরমুখি ৫০ টাকা, করলা ৪০, পেঁপে পিস ৪০, শসা ১৫ টাকা বেড়ে ৫০ টাকা, গাজর ৫০ টাকা, লেবু ৩৫ টাকা (হালি), লাউ ৪০ টাকা, প্রতিকেজি দেশি আলু ৩০ টাকা ও ভারতীয় ২০ টাকা দরে বিক্রি হচ্ছে। কাকরোল ৪০ টাকা, জালি ৩০ টাকা, কচুরলতি আটি ২০ টাকা করে বিক্রি হচ্ছে।

এছাড়া বাজারে লাল শাকের আঁটি ৫ টাকা বেড়ে ২০ টাকা, পুঁই শাক ২৫ টাকা, লাউ শাক ৪০ টাকায় বিক্রি হচ্ছে। তবে কারওরান বাজারে দেশের বিভিন্ন প্রান্ত থেকে মাছের আমদানি দেখা গেছে। কিন্তু দাম তুলনামূলক বেশি। রুই মাছ (ছোট) ২৭০ টাকা, রুই (বড়) ৪০০ টাকা কেজি। ছোট কাতলা ২৬০-৩০০ টাকা। চিংড়ি (বড়) ১২০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

কারওরান বাজারে সবজি বিক্রেতা রাশেদুল বাংলানিউজকে জানান, ঈদের বাজার তাই কিছুই করার নেই। দেশ-গ্রাম থেকে কোনো কাঁচা সবজি আসছে না তাই সবজির দাম দ্বিগুণের চেয়ে বেশি।

সবজি ক্রয় করতে আসা একজন ক্রেতা বলেন, ঈদের আগে তিনি বাজার করেছেন। কিন্তু ঈদের পরে আজ বাজারে এসে দেখেন অধিকাংশ সবজির দাম বাড়তি। ফলে বাধ্য হয়েই বেশি দাম দিয়ে ক্রয় করতে হচ্ছে। ঈদের পর সবসময়ই দাম বাড়ে, যার একটা মনিটরিং দরকার বলেও মনে করেন তিনি।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password