ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের দুই ধাপ অবনতি

ফিফা র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ অবনতি হয়েছে বাংলাদেশের। পরপর দুই ম্যাচে হেরে গতকাল ঘোষিত ফিফার সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের নাম শোভা পাচ্ছে ১৮৫ নম্বরে। গত সপ্তাহে এশিয়ান কাপ বাছাইপর্বের খেলায় ভুটানের সঙ্গে গোলশূন্য ড্র নিয়ে মাঠ ছাড়েন বাংলাদেশ তারকারা। তার আগে প্রীতি ম্যাচে মালদ্বীপের কাছে ৫-০ গোলে বিধ্বস্ত হয় সফরকারী বাংলাদেশ। এতে সর্বশেষ ফিফা র‌্যাঙ্কিংয়ে ১০ পয়েন্ট খুইয়ে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৭৫-এ।

আর বাংলাদেশের বিপক্ষে সাফল্যের ফল পেয়েছে মালদ্বীপ-ভুটান। ৯ ধাপ টপকে তালিকায় মালদ্বীপের অবস্থান ১৬৫তম। আর চার ধাপ উন্নতি নিয়ে তালিকায় ১৮৯ নম্বরে উঠে এসেছে ভুটান। দক্ষিণ আফ্রিকার অপর তিন দল নেপাল ১৮৭, শ্রীলঙ্কা ১৯৩ ও পাকিস্তান রয়েছে পাকিস্তান ১৯৪তম স্থানে। আর এ অঞ্চলের সেরা ১৪৮তম স্থানে রয়েছে ভারত। র‌্যাঙ্কিংয়ের শীর্ষ স্থান ধরে রেখেছে অধিনায়ক লিওনেল মেসির আর্জেন্টিনা। তবে শীর্ষ দশ থেকে ছিটকে পড়েছে ২০১০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন স্পেন।

প্রীতি ম্যাচে বেলজিয়ামের বিপক্ষে ২-০ গোলের জয় ও বিশ্বকাপ বাছাইপর্বে লিখটেনস্টেইনকে ৮-০ গোলে উড়িয়ে দিয়েও স্পেনের অবস্থান তালিকার ১১ নম্বরে। এবারের বিশ্বকাপ বাছাইপর্বে আন্তর্জাতিক অভিষেক কসোভোর। আর তাদের ঐতিহাসিক ফিফা র‌্যাঙ্কিংয়ে ২২ ধাপ উন্নতি নিয়ে পূর্ব ইউরোপের মুসলিম অধ্যুষিত দেশ কসোভোর অবস্থান তালিকার ১৬৮ নম্বরে।

সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে সর্বোচ্চ ৩৫ ধাপ উন্নতি নিয়ে ৭ম স্থানে উঠে এসেছে দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়া। আর সর্বোচ্চ ৩৫ ধাপ অবনতি নিয়ে ১২২ নম্বরে নেমে গেছে মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র। বিশ্বকাপ বাছাইপর্ব সর্বশেষ ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে জয় নিয়ে র‌্যাঙ্কিংয়ে চার ধাপ উন্নতি দেখছে নেইমারের ব্রাজিল। তালিকার পঞ্চম স্থানে উঠে এসেছে সর্বাধিক পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।বিশ্বকাপ বাছাইপর্বে মলদোভার বিপক্ষে ৪-০ গোলে জয় নিয়ে র‌্যাঙ্কিং তালিকার শীর্ষ দশে বহাল রয়েছে গ্যারেথ বেলের ওয়েলস।

সর্বশেষ র‌্যাঙ্কিং
দল পয়েন্ট
১. আর্জেন্টিনা ১৬৪৬
২. বেলজিয়াম ১৩৬৯
৩. জার্মানি ১৩৪৭
৪. কলম্বিয়া ১৩২৩
৫. ব্রাজিল ১৩২৩
৬. চিলি ১২৪৮
৭. পর্তুগাল ১২২৮
৮. ফ্রান্স ১১৮৮
৯. উরুগুয়ে ১১৭৩
১০. ওয়েলস ১১৬১

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password