তাইওয়ানে ‘মিরান্তি’র আঘাতে ভূমিধসের আশঙ্কা

তাইওয়ানে ‘মিরান্তি’র আঘাতে ভূমিধসের আশঙ্কা করা হচ্ছে। বছরের সবচেয়ে শক্তিশালী টাইফুন ‘মিরান্তি’র আঘাতে বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে তাইওয়ানের উপকূলীয় এলাকা। বাতিল করা হয়েছে অনেক ফ্লাইট, বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল-কলেজ।

দেশটির কেন্দ্রীয় আবহাওয়া ব্যুরো সর্তক করে জানায়, ক্যাটাগরি ৫ ঝড়টি দক্ষিণ ও পূর্বাঞ্চলীয় শহর বিশেষ করে কাওসুঙ ও হুয়ালিনের জন্য প্রবল বাতাসের সঙ্গে মৌসুমী বৃষ্টি ও বন্যার হুমকি বয়ে আনবে।

ঘণ্টায় ২১৬ কিলোমিটার বাতাসের বেগে আঘাত হানা ঝড়ের কারণে অনেক এলাকায় গাছপালা উপড়ে পড়েছে। প্রায় দেড় হাজার পরিবারকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। বাতিল করা হয়েছে অনেক ফ্লাইট।

বুধবার দিনভর তাইওয়ানের ওপর তাণ্ডব চালানোর পর টাইফুনটি চীন উপকূলের দিকে এগিয়ে যাবে। আগামী বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) এটি চীনের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ গুয়াডং এবং ফুজিয়ানে আঘাত হানবে। প্রস্তুতি হিসেবে ইতোমধ্যে কর্তৃপক্ষ ট্রেন সার্ভিস বন্ধ করে দিয়েছে। লোকজনকে নিরাপদে সরিয়ে নেওয়ার প্রস্তুতি চলছে।

চলতি বছর ঘণ্টায় ১৮০ মাইল গতিবেগ বাতাসে শক্তিশালী টাইফুন ছিল তাইওয়ানে আঘাত হানা ‘নেপারতাক’ ও ফিজিতে তাণ্ডব চালানো সাইক্লোন ‘উইনস্টন’।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password