মক্কায় যেতে বাধা পেলো দুই লাখ হজযাত্রী

প্রায় দুই লাখ অবৈধ হজ যাত্রী চলতি হজ মৌসুমে মক্কায় যেতে বাধা পেলো। তাদের প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় এ পর্যন্ত ১ লাখ ৮৮ হাজার ৭৪৭ জনকে মক্কায় প্রবেশ করতে দেওয়া হয়নি। তারা হজ পালনের উদ্দেশে মক্কা শরিফ যেতে চেয়েছিলেন। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে হজ পালনের জন্য আগতদের সুবিধার জন্য পবিত্র মক্কায় সর্বসাধারণের প্রবেশে আগেই নিষেধাজ্ঞা জারি করেছিল সৌদি সরকার।

মক্কার পুলিশ প্রধান সাইয়্যেদ বিন সালেম আল কারনি বলেন, অনুমতিপত্র না থাকায় কর্তৃপক্ষ ৮৪ হাজার ৯৬৫টি গাড়ি নগরীতে প্রবেশ করতে দেয়নি। তিনি বলেন, নিরাপত্তাব্যবস্থা নিশ্চিত করতে এবার কড়াকড়ি আরোপ করা হয়েছে। হাজিরা যাতে নিরাপদে হজ করতে পারেন, কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, মক্কার প্রবেশ পথগুলোতে ১০৯টি চেকপয়েন্ট বসানো হয়েছে। প্রয়োজনীয় সব কাগজপত্র না দেখিয়ে কেউই নগরীতে প্রবেশ করতে পারবে না। এ ছাড়া গোয়েন্দা বিভাগের কর্মীরাও সক্রিয় রয়েছে।

১১ সেপ্টেম্বর রোববার পালিত হবে পবিত্র হজ। ‘লাব্বাইকা আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা ওয়ান্নি’মাতা লাকা ওয়ালমুল্ক্, লা শারিকা লাকা’- ধ্বনিতে মুখরিত হবে আরাফাতের ময়দান।

মহান সৃষ্টিকর্তার কাছে নিজের উপস্থিতি জানান দিয়ে পাপমুক্তির আকুল বাসনায় লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমান ওইদিন মিনা থেকে আরাফাতের ময়দানে সমবেত হবেন। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত সেখানে অবস্থান করবেন তারা। কেউ পাহাড়ের কাছে, কেউবা সুবিধাজনক জায়গায় বসে ইবাদত করবেন।

এবার সৌদি আরবে ৩৫ লাখ মানুষ হজ পালন করবেন এর মধ্যে বাংলাদেশি হজযাত্রীর সংখ্যা ১ লাখ ১ হাজার ৭৫৮ জন।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password