পরীক্ষামূলক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করলো উত্তর কোরিয়া

উত্তর কোরিয়ার উপকূলবর্তী পশ্চিমাঞ্চলীয় হোয়াংজু নগরী থেকে জাপান সাগরে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে পরীক্ষা চালালো উত্তর কোরিয়া।সোমবার (সেপ্টেম্বর ০৫) আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে নিশ্চিত করেন দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর জয়েন্ট চিফ অব স্টাফ।

তিনটি ক্ষেপণাস্ত্রই মধ্যপাল্লার ‘রোডোং’ শ্রেণীর। বিস্ফোরিত হওয়ার আগে এগুলোর প্রতিটি ১ হাজার কিলোমিটার পথ অতিক্রম করে বলে জানায় দক্ষিণ কোরীয় সামরিক সূত্র। এছাড়া একটি ক্ষেপণাস্ত্র জাপান ঘোষিত ‘বিমান প্রতিরক্ষা’ অঞ্চলের মধ্যে গিয়ে পড়ে।

উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা এমন এক সময় সংঘটিত হলো যখন জি-২০ সম্মেলনে অংশ নিতে বর্তমানে চীনের পূর্বাঞ্চলীয় হাংঝু নগরীতে অবস্থান করছেন মার্কিন প্রেসিডেন্ট ওবামা। এছাড়া মাত্র কয়েকদিন আগেই উত্তর কোরিয়ার সীমান্ত ঘেষে দক্ষিণ কোরীয় সেনাদের সঙ্গে যৌথ সামরিক মহড়া সম্পন্ন করে মার্কিন সেনারা।

জানা গেছে, এবারের জি-২০ সম্মেলনের ফাঁকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ওবামার বৈঠকের অন্যতম আলোচ্য বিষয় হচ্ছে উত্তর কোরিয়া।

এ পরিস্থিতিতে উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ চীন সফররত মার্কিন প্রেসিডেন্ট ওবামার প্রতি নিজেদের অবস্থান জানান দেয়ার বহিঃপ্রকাশ বলেই মনে করছেন বিশ্লেষকরা।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password