এবার দেশসেরা যশোর বোর্ড

এইচএসসি ও সমমানের পরীক্ষায় দেশসেরা হয়েছে যশোর বোর্ড। বৃহস্পতিবার (১৮ আগস্ট) ঘোষিত ফলাফলে যশোর বোর্ডে পাসের হার ৮৩ দশমিক ৪২ শতাংশ। এছাড়াও এই বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ৪ হাজার ৫৮৬ জন।

২০১৫ সালে পাসের হার ছিল ৪৬ দশমিক ৫৯ শতাংশ। অন্য ৮টি সাধারণ শিক্ষাবোর্ডের তুলনায় সর্বনিম্ন পাসের হার হওয়ায় ফলাফল বিপর্যয়ের মুখে পড়েছিল যশোর শিক্ষাবোর্ড।

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র জানান, চলতি বছর যশোর বোর্ডে ১ লাখ ৩০ হাজার ৫৭২ পরীক্ষার্থী অংশগ্রহণ করেন। এদের মধ্যে পাস করেছে ১ লাখ ৮ হাজার ৯২৯ জন। জিপিএ-৫ পেয়েছেন ৪ হাজার ৫৮৬ জন। এ গ্রেড পেয়েছেন ২০ হাজার ৮৮১ জন, এ মাইনাস পেয়েছেন ২৪ হাজার ৫১৫ জন, বি গ্রেড পেয়েছেন ২৭ হাজার ৮১১ জন, সি গ্রেড ২৯ হাজার ৩৯৬ ও ডি গ্রেডে ১ হাজার ৭৪০ জন উত্তীর্ণ হয়েছেন।

তিনি আরও জানান, গত বছর ফল বিপর্যয়ের পর শিক্ষক শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে কিছু অভিজ্ঞতা হয়। ফলে এ বছর ভালো ফলাফলের জন্য আগেভাগেই সবার মধ্যে প্রচেষ্টা থাকে। এছাড়া গতবছরের তুলনায় রাজনৈতিক পরিবেশ স্থিতিশীল থাকা ও শিক্ষার্থীদের বইমুখী হওয়া ভালো ফলাফলেল অন্যতম কারণ বলেও মন্তব্য করেন তিনি।

গত বছরের ফল বিপর্যয়ের কারণ হিসেবে তিনি জানান, ইংরেজি প্রশ্নের ভিন্নতা, প্রশ্নপত্র ফাঁসের গুজব, সৃজনশীল পদ্ধতি ঠিক মতো না বোঝা, লটারির মাধ্যমে প্রশ্নপত্র নির্ধারণ, পাঠ্যবইয়ের প্রতি শিক্ষার্থীদের আগ্রহ কম, রাজনৈতিক অস্থিতিশীলতা ও সৃজনশীল পদ্ধতির উত্তরপত্র মূল্যায়নে সমস্যার কারণে যশোর শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষায় ফল বিপর্যয় হয়েছে।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password