পাটশিল্পের কর কমলো আরও ৫ শতাংশ

পাটশিল্প উৎপাদন ও রফতানি বাড়াতে আগামী চার বছরের জন্য কর পরিশোধে বিশেষ ছাড় দিয়েছে সরকার। পাট ও পাটজাতদ্রব্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের জন্য করপোরেট কর হার ১০ শতাংশ করা হয়েছে। এর আগে এ কর হার ছিল ১৫ শতাংশ। সাধারণত অন্য প্রতিষ্ঠানের করপোরেট কর হার ৩৫ শতাংশ।

সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) এক প্রজ্ঞাপনে এ ছাড় সুবিধা দেওয়ার বিষয়টি জানানো হয়। প্রজ্ঞাপনে বলা হয়, চলতি ২০১৬-১৭ অর্থবছর থেকে ২০১৯-২০ অর্থবছর পর্যন্ত কোম্পানির পাশাপাশি এ খাতসংশ্লিষ্ট অন্য করদাতারাও এ সুবিধা পাবেন।

দেশীয় শিল্প রক্ষা ও পাটশিল্পকে পুনরুদ্ধারের লক্ষ্যে আগে থেকেই এ শিল্পে রেয়াতি হিসেবে ১৫ শতাংশ আয়কর নির্ধারণ করা হয়। প্রজ্ঞাপনের মাধ্যমে প্রতি বছর তিনটি ধাপে এ আয়কর আদায় করে এনবিআর।

এর মধ্যে করদাতার মোট আয় ১০ লাখ টাকা হলে মোট আয়ের ১৫ শতাংশ, ১০ লাখের বেশি বা ৩০ লাখের কম হলে অতিরিক্ত আয়ে ১২ শতাংশ পর্যন্ত আয়কর দিতে হতো। আর মোট আয় ৩০ লাখের বেশি হলে প্রথম ১০ লাখে ১৫ শতাংশ, পরের ২০ লাখে ১২ শতাংশ ও পরবর্তী আয়ের ওপর ১০ শতাংশ আয়কর দিতে হতো। নতুন আইন অনুযায়ী, এখন থেকে এ খাতের করদাতাদের পাটশিল্প থেকে প্রাপ্ত যে কোনো পরিমাণ আয়ে ১০ শতাংশ কর দিতে হবে।

সংশ্লিষ্টরা জানান, প্রধানমন্ত্রীর বিশেষ বিবেচনায় এ খাতে আয়কর আরও কমানো হয়েছে। চলতি অর্থবছরের বাজেটে এ ঘোষণা থাকলেও নতুন করে স্পষ্টীকরণ করেছে এনবিআর। পাট শিল্পের স্বার্থ সুরাক্ষায় প্রণোদনা ও ভর্তুকি অব্যাহত রেখেছে সরকার।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password