৫ই জানুয়ারি সমাবেশ করতে চায় বিএনপি

আগামী ৫ই জানুয়ারি রাজধানীতে সমাবেশ করার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। ওই সমাবেশে উপস্থিত থাকবেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। গতকাল সমাবেশের অনুমতির জন্য সোহরাওয়ার্দী উদ্যানের কথা উল্লেখ করে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)তে আবেদনও করেছে দলটি। তবে সরকার অনুমতি না সারা দেশে প্রতিবাদ কর্মসূচি দেবে বিএনপি।

এ বিষয়ে বিএনপির দপ্তরের দায়িত্বপ্রাপ্ত যুগ্ম মহাসচিব রিজভী আহমেদ বলেন, ৫ই জানুয়ারিতে আমরা রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার সিদ্ধান্ত নিয়েছি। এই জন্য আজ (বৃহস্পতিবার) দুপুরে ডিএমপির কাছে একটি চিঠি দিয়েছি। ওদিকে দলটির এক কেন্দ্রীয় নেতা জানান, সরকার যদি এবার সমাবেশের অনুমতি না দেয় তাহলে দিবসটি আমরা ঘরোয়াভাবে পালন করবো না। সারা দেশে প্রতিবাদ কর্মসূচি দেবো।

উল্লেখ্য, ২০১৪ সালের ৫ই জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচন বর্জন করেছিল বিএনপিসহ বেশির ভাগ রাজনৈতিক দল। ওই দিনটি ‘গণতন্ত্র হত্যা দিবস’ হিসেবে আখ্যায়িত করেছে বিএনপি। গত বছর ৫ই জানুয়ারি উপলক্ষে রাজধানীতে সমাবেশ ঘোষণা করেছিল বিএনপি। ওই দিবসটি পালনকে ঘিরে রাজধানীতে উত্তেজনা ছড়িয়ে পড়েছিল। বিএনপির ওই সমাবেশে ১৪৪ ধারা জারি করে প্রশাসন। ৩রা জানুয়ারি রাতেই বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে গুলশান তার রাজনৈতিক কার্যালয়ে অবরুদ্ধ করা হয়। ওই রাতে নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয় থেকে বিএনপির যুগ্ম মহাসচিব রিজভী আহমেদকে গ্রেপ্তার করে আইনশৃঙ্খলা বাহিনী।

৫ই জানুয়ারি গুলশান কার্যালয় থেকে বের হতে না পেরে সারা দেশে অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচি ঘোষণা করেছিলেন বিএনপি চেয়ারপারসন। এরপর সারা দেশে সহিংসতায় প্রায় শতাধিক লোক নিহত হয়। প্রায় তিন মাস পর গুলশান কার্যালয়ে অবরুদ্ধ অবস্থা থেকে বের হয়ে বাসায় ফিরেন খালেদা জিয়া।

বাংলাদেশ সময় : ১২২২ ঘন্টা, ০১ জানুয়ারী, ২০১৬

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password