যুক্তরাষ্ট্রে কারা কর্তৃপক্ষের ভুলে মেয়াদের আগেই কয়েদিদের মুক্তি

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন অঙ্গরাজ্যে ১৩ বছর ধরে কারা কর্তৃপক্ষের ভুলের কারণে হাজার হাজার কয়েদি সাজার মেয়াদ শেষ হওয়ার আগেই কারগার থেকে মুক্তি পেয়েছে। সাজার মেয়াদ ভুলভাবে হিসাব করায় গত ১৩ বছরে অন্তত ৩,২০০ কয়েদি আগেভাগে মুক্তি পেয়েছে।

২০০৩ সাল থেকে এ ঘটনা ঘটছে বলে এক বিবৃতিতে স্বীকার করেছেন অঙ্গরাজ্যের গভনর্র জে ইন্সলি। তিনি বলেছেন, কারাগারে থাকাকালীন সময় ভালো আচরণের বিষয়টি কয়েদিদের সাজা মওকুফের ক্ষেত্রে বাধ্যতামূলকভাবে প্রয়োগ করার বিষয়ে মার্কিন সুপ্রিম কোটের্র নির্দেশ বাস্তবায়ন করতে গিয়ে হিসাবে এ ধরনের ভুল হয়েছে। এতে বন্দিরা সাজার মেয়াদ শেষ হওয়ার আগেই ছাড়া পেয়েছে। প্রত্যেক বন্দি গড়ে ৪৯ দিন আগেই মুক্তি পেয়েছে বলে জানান তিনি। সবচেয়ে বিস্ময়ের ব্যাপার হলো- ২০১২ সালেই এ ভুলের বিষয়টি উপলব্ধি করেছিল কারা কর্তৃপক্ষ। তা সত্ত্বেও সংশোধনের পদক্ষেপ নেয়নি তারা।

জে ইন্সলি বলেছেন, ‘অব্যাহতভাবে ১৩ বছর ধরে এ সমস্যা কি করে চলতে পারে তা বোধগম্য নয় এবং এটি হতাশার। আসলে এটি পাগলামি ছাড়া আর কিছুই নয়।’ শাস্তির মেয়াদ পূর্ণ করার জন্য মুক্তিপ্রাপ্ত বন্দিদের খুঁজে বের করার চেষ্টা করছেন মার্কিন কারা কর্মকর্তারা।

বাংলাদেশ সময় : ০৯১০ ঘন্টা, ২৯ ডিসেম্বর, ২০১৫

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password