জানুয়ারিতে তীব্র শৈত্যপ্রবাহের আশংকা

বাংলাদেশের উত্তরাঞ্চলের কয়েকটি জেলাসহ সিলেট অঞ্চলে মৃদু থেকে মাঝারি আকারের শৈত্যপ্রবাহ চলছে। এই শৈত্যপ্রবাহ আরো কিছুদিন চলবে বলে জানাচ্ছে আবহাওয়া অধিদপ্তর। কর্মকর্তারা বলছেন, এবছর শীত কিছুটা কিছুটা বিলম্বে শুরু হওয়ায় এখনো তীব্র শীত দেখা যায়নি। তবে জানুয়ারির মাঝামাঝি নাগাদ একটি তীব্র শৈত্যপ্রবাহের আশংকা রয়েছে। তবে ঠিক কবে থেকে এই তীব্র শৈত্যপ্রবাহ শুরু হতে পারে এবিষয়ে আবহাওয়া অধিদপ্তর এখনই নিশ্চিতভাবে কিছু বলছে না।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শাহ আলম বলছেন, বাংলাদেশের উত্তর-পশ্চিম থেকে সাইবেরিয়ার যে বাতাস আসে সেটি এবছর এখনো কম আছে। তবে জানুয়ারির মাঝামাঝি নাগাদ এটি বেড়ে যেতে পারে এবং সেসময় তীব্র শৈত্যপ্রবাহ দেখা যাবার সম্ভাবনা রয়েছে। তিনি বলছেন, তাপমাত্রা কম থাকলেও কুয়াশা কম থাকায় দিনের বেলা শীতের তীব্রতা খুব একটা বোঝা যাচ্ছে না।

এ মৌসুমে শীত বিলম্বে শুরু হওয়ার পেছনে জলবায়ু পরিবর্তনের প্রভাবও কাজ করছে বলে ধারণা করছে আবহাওয়া অধিদপ্তর। তাপমাত্রা ১০-৮ ডিগ্রী সেলসিয়াস থাকলে সেটিকে মৃদু শৈত্যপ্রবাহ, ৮-৬ এর মধ্যে মাঝারি শৈত্যপ্রবাহ এবং ৬ এর নীচে থাকলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে বিবেচনা করা হয়।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password