শীতকালে গলা ব্যাথা হলে করনীয়__

লাইফস্টাইল ডেস্ক :

মাঝে মাঝেই গলা ব্যাথা, গলা বসে যাওয়া, টনসিল এসব লেগেই থাকে শীত কাল জুড়ে। তবে গলা ব্যাথা কমানোর কিছু সহজ ঘরোয়া উপায় দেওয়া হল আপনার জন্য__

কিসমিস
কিসমিস গলা ব্যথা উপশমে অত্যন্ত উপদেয় একটি উপাদান। ব্যথা সম্পূর্ণ কমে যাওয়ারর আগ পর্যন্ত এটি নিয়মিত খেলে গলা ব্যথা ধীরে ধীরে কমে যায়।

আদা / আদার রস
আদা বা আদার রস গলার সমস্যায় অত্যন্ত কার্যকরী। আদা টুকরো করে অথবা আদার রস করে খেলে গলার সমস্যা থেকে খুব সহজেই আরাম পাওয়া যায়।

চা-পাতা, আদা, তুলসি পাতা
এক কাপ পরিষ্কার ফুটানো পানি পাত্রে নিয়ে তাতে আধ চা চামচ আদাকুঁচি, আধ চা চামচ চা-পাতা, ২-৩ টি তুলসি পাতা দিয়ে ৫-১০ মিনিট গরম করতে হবে। ৫-১০ মিনিট পরে এটি নামিয়ে রেখে দিতে হবে। কিছুক্ষন পর অল্প গরম থাকতে খেয়ে নিন। এটি গলা ব্যথায় আরাম দেয়, তুলসি পাতায় ভেষজ গুণ রয়েছে যা গলা ব্যথা সারাতে অত্যন্ত কার্যকরী।

তুলসি পাতা, মধু
এক গ্লাস পরিষ্কার পানিতে চার থেকে পাঁচটি তুলসি পাতা নিয়ে পাঁচ মিনিট ফুটাতে হবে। ফুটানো হয়ে গেলে এটি নামিয়ে দুই থেকে তিন ফোঁটা মধু মিশিয়ে নিয়ে পান করে ফেলতে হবে। এটি গলা ব্যথা কমাতে বেশ কার্যকরী।

মধু, লেবুর রস
প্রথমে একটি লেবু নিয়ে তা থেকে লেবুর রস করে রাখতে হবে। প্রতিদিন সকালে ১ গ্লাস মৃদু গরম পানিতে এক চা চামচ লেবুর রস ও এক চা চামচ মধু মিশিয়ে সকালে খাওয়ার আগে খেতে হবে। প্রতিদিন এটি পান করলে গলা ব্যথা ও খুশখুশে কাশি কমবে।

গুড়, আদা
গলা ব্যথা ও গলায় যাবতীয় সমস্যার উপক্রম দেখলেই একটি গুড়ের টুকরার সঙ্গে এক চা চামচ আদার রস বা আদা টুকরা চিবিয়ে খাওয়া যেতে পারে। এটি প্রতিদিন সকালে খাওয়ার আগে খেলে ভালো ফল পাওয়া যায়।

মেথি গুঁড়া, পানি
মেথি গুঁড়া করে নিয়ে পানিতে মিশিয়ে খেতে হবে যা গলা ব্যথা সারাতে অত্যন্ত কার্যকরী।

বাংলাদেশ সময় : ১৩০০ ঘন্টা, ২৬ ডিসেম্বর, ২০১৫

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password