সাংবাদিকতার চ্যালেন্জ নিয়ে আসছে রোবট সাংবাদিক!

প্রযুক্তি ডেস্ক :

আগামীতে মানুষের প্রতিদ্বন্দ্বী যে রোবট তা অনেকেই জানেন। তার শুরুটা যে এখন থেকেই তা কে জানত। আপাতত রোবট যে পেশায় মানুষের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতা করতে চলেছে তা হল সাংবাদিকতা। এখন থেকেই অনেক সাংবাদিক উলটো দিন গুনতেও শুরু করে দিয়েছেন। রীতিমতো আঙ্গুল দেখিয়ে আত্মপ্রকাশ ঘটেছে রোবট সাংবাদিকের। ঘটনাটি ঘটেছে চিনে।

এই রোবট সাংবাদিক খবর পড়তে পারে। বলে দেবে আবহাওয়ার খবর৷ ঝড়-বৃষ্টির পূর্বাভাসের পাশাপাশি দেবে যাবতীয় গুরুত্বপূর্ণ তথ্য৷আর এসব তথ্য হবে একদম নির্ভুল। এই সাংবাদিক রোবটটি তৈরি করেছে মাইক্রোসফট। সম্প্রতি, চিনের একটি খবরের চ্যানেলে রোবট সাংবাদিক নিয়োগ করা হয়েছে। সকাল সকাল নারীকণ্ঠে এই রোবট সাংবাদিক জানিয়ে দেবে দিনের পূর্বাভাস সহ গুরুত্বপূর্ণ খবর৷একটি সূত্র থেকে জানা গিয়েছে, এই রোবটের নাম শিয়াওলেস।

শুধু খবর পাঠ নয়, দর্শকদের সঙ্গে কথাও বলবে সে৷আবহাওয়া সংক্রান্ত প্রশ্নের উত্তরও দেবে এই রোবট। মঙ্গলবার থেকে নতুন সাংবাদিকতার চাকরিতে জয়েন করেছে শিয়াওলেস।

নতুন এই অতিথির আগমনে বেশ চিন্তায় চিনের সাংবাদিকমহল। যে দেশের জনসংখ্যা এবং বেকার সমস্যা এত প্রবল সেখানে মানুষকে সরিয়ে তার জায়গায় রোবট-সঞ্চালককে বসানোয় অনেকের কপালে ভাঁজ পড়েছে। সাংবাদিকদের আশঙ্কা, এই চ্যানেলের দেখাদেখি অন্যান্য সংবাদমাধ্যমেও সঞ্চালকের জায়গায় রোবট নিয়োগ করতে শুরু করলে কী হবে সাংবাদিকদের?

কোথায় গিয়ে দাঁড়াবে প্রথাগত সাংবাদিকতা, খবর পাঠের রীতি? যদিও বেজিং জুড়ে শিয়াওলেসের কথা বলার ঢং, প্রশ্নের চটজলদি উত্তর দেওয়ার ক্ষমতায় অনেকে এর ভক্ত হয়ে গিয়েছে।

বাংলাদেশ সময় : ১২৪৭ ঘন্টা, ২৬ ডিসেম্বর, ২০১৫

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password