‘ভোটকক্ষে অনুমতি ছাড়া সাংবাদিকদের প্রবেশ নিষেধ ‘

নিউজ ডেস্ক :

আসন্ন পৌরসভা নির্বাচেন প্রিজাইডিং কর্মকর্তার অনুমতি ছাড়া সাংবাদিকরা ভোটকক্ষে প্রবেশ করতে পারবে না বলে রিটার্নিং কর্মকর্তার কাছে পাঠানো এক চিঠিতে একথা জানিয়েছে নির্বাচন কমিশন। সোমবার ইসির জনসংযোগ শাখার পরিচালক এস এম আসাদুজ্জামান সাংবাদিকদের নির্দেশনা বিষয়ক ওই চিঠি ২৩৪ পৌরসভার রিটার্নিং কর্মকর্তাদের কাছে পাঠিয়েছেন। আগামী ৩০ ডিসেম্বর এসব পৌরসভায় একযোগে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

ওই চিঠিতে আরও বলা হয়- প্রিজাইডিং কর্মকর্তার অনুমতি ছাড়া ভোটকক্ষে প্রবেশ করা যাবে না; একসঙ্গে ভোটকেন্দ্রে পাঁচ জনের বেশি সাংবাদিক প্রবেশ করতে পারবে না এবং ১০ মিনিটের বিশি অবস্থান করা যাবে না; সাংবাদিকরা নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাজে হস্তক্ষেপ করতে পারবেন না; কোনো প্রকার নির্বাচনী উপকরণ স্পর্শ বা অপসারণ করা থেকে বিরত থাকবেন; সাংবাদিকরা ভোটে প্রার্থী বা কোনো রাজনৈতিক দলের পক্ষে বা বিপক্ষে যে কোনো ধরনের কর্মকাণ্ড থেকে বিরত থাকবেন এবং নির্বাচন অনুষ্ঠানে সহায়তার জন্যে সংবিধান, নির্বাচনী আইন ও বিধিবিধান মেনে চলবেন।

এ বিষয়ে ইসির জনসংযোগ শাখার পরিচালক এস এম আসাদুজ্জামান বলেন, “সাংবাদিকদের জন্য কোনো কড়াকড়ি নেই। আমরা আগের নির্দেশনাগুলোই অনুসরণের পরামর্শ দিয়েছি।” বাংলাদেশে নীতিমালা অনুযায়ী নির্বাচন পর্যবেক্ষকদেরও অনুমতি নিয়ে ভোট কেন্দ্র ও কক্ষে যেতে হয়। পাঁচজনের বেশি পর্যবেক্ষক একসঙ্গে যেতে পারেন না। একই কেন্দ্রে সারাক্ষণ অপেক্ষারও সুযোগ নেই। পৌরসভা নির্বাচন পর্যবেক্ষণের অনুমতি চেয়ে ইতোমধ্যে প্রায় চার হাজার আবেদন জমা পড়েছে বলে ইসি কর্মকর্তারা জানিয়েছেন।

গণমাধ্যমের পক্ষ থেকে ২৪ ডিসেম্বরের মধ্যে আবেদন করার কথা রয়েছে। নির্বাচন কমিশন ও স্থানীয় রিটার্নিং কর্মকর্তা ২৭ ডিসেম্বরের পরে সাংবাদিকদের পরিচয়পত্র সরবরাহ করবে।

বাংলাদেশ সময় : ১৩৪৯ ঘন্টা, ২২ ডিসেম্বর, ২০১৫

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password