সিরিয়ায় বিমান হামলায় নিহত ৪৩

 

আন্তর্জাতিক ডেস্ক :

সিরিয়ার উত্তর পশ্চিমাঞ্চলীয় বিদ্রোহী অধ্যুষিত ইদলিব শহরে ধারাবাহিক বিমান হামলায় অন্তত ৪৩ জন নিহত হয়েছে। হামলার সময় বাজার, বাড়িঘর ও সরকারি ভবনগুলোতে আক্রমণ চালানো হয়েছে বলে জানিয়েছে স্থানীয় অধিবাসীরা। খবর বিবিসি বাংলার।

এদিকে, সিরীয় একটি পর্যবেক্ষক সংস্থা বলছে, ওই হামলা সম্ভবত বিদ্রোহীদের অবস্থান লক্ষ্য করে চালানো হয়েছে এবং নিহতদের বেশিরভাগই আসাদ সরকার বিরোধী বিদ্রোহী। ইদলিব শহরের স্থানীয় বাসিন্দা ও মানবাধিকার কর্মীরা জানাচ্ছেন, কয়েক দফা চালানো বিমান হামলায় শহরের মার্কেট, অনেক সরকারী ভবন, আবাসিক এলাকা বিধ্বস্ত হয়ে গেছে।

উদ্ধারকর্মীরা বলছেন, ধ্বংসস্তুপ থেকে বেশ কয়েকটি মৃতদেহ উদ্ধার করা হয়েছে এবং নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। রাশিয়া এই বিমান হামলা চালিয়েছে বলে স্থানীয়দের অভিমত। তবে রাশিয়া ওই এলাকায় বিমান হামলা চালিয়েছে কিনা সে বিষয়ে নিশ্চিতভাবে কিছু এখনও জানা যায়নি।

সিরীয় একটি পর্যবেক্ষক সংস্থা বলছে বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকাকে লক্ষ্য করেই সম্ভবত বিমান হামলা চালানো হয়েছে এবং নিহতদের বেশিরভাগই আসাদ সরকার বিরোধী বিদ্রোহী। অন্যদিকে, সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম জানাচ্ছে, দেশটির রাজধানীতে সেনাবাহিনীর একটি বাসে বিস্ফোরণের ঘটনায় অন্তত দশ জন আহত হয়েছে।

প্রসঙ্গত, সেপ্টেম্বর মাসে সিরিয়ায় আইএস জঙ্গীদের বিরুদ্ধে বিমান হামলা শুরু করে রাশিয়া। যদিও অনেকে বলছেন রাশিয়া শুধুমাত্র পশ্চিমা নিয়ন্ত্রিত বিদ্রোহীদের অবস্থান লক্ষ্য করে হামলা চালাচ্ছে।

বাংলাদেশ সময় : ১৩০৪ ঘন্টা, ২১ ডিসেম্বর, ২০১৫

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password