৫ বছরের মধ্যে বিলুপ্ত হচ্ছে স্মার্ট ফোন !

প্রযুক্তি ডেস্ক :

চিঠি থেকে টেলিগ্রাফ, ফ্যাক্স, টেলিফোন যুগ শেষ করে মানুষ মোবাইলের যুগে এসেছে প্রায় দুদশক হল। মানুষের যোগাযোগ ফোন থেকে যখন মোবাইলে আসলো, তখন ফোন পকেটে নিয়ে ঘোরা যেত এতেই ছিল মানুষের সন্তুষ্টি। তবে কিছুদিনের মধ্যে সেটাতেও অতৃপ্তি! এরপর ফোন ছেড়ে মানুষ এখন স্মার্টফোনে।

মোবাইলের প্রথম যুগেও ফোনে এতকিছু করার কথা মানুষ ভাবেনি। ফোন নিয়ে গবেষণা করা প্রতিষ্ঠান এরিকসনের করা একটি সমীক্ষা বলছে আগামী পাঁচ বছরেই হারিয়ে যেতে পারে স্মার্টফোন। স্মার্টফোনের পরে নতুন কী আসতে পারে? ভাবনায় ডুবেছেন তো?

ভাবনা ছাড়ুন, এবার ভাববে ফোনই। আসছে কৃত্তিম বুদ্ধিমত্তা সম্পন্ন ডিভাইস। স্মার্টফোনের চেয়ে আরও বেশি সুযোগ সুবিধা নিয়ে আসবে এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অথবা কৃত্তিম বুদ্ধিমত্তা। শুধু মানুষ নয় যে কোনো বস্তুর সাথেই যোগাযোগ রক্ষা করবে স্মার্টফোনের বিকল্প এই ডিভাইসটি। ওয়ালেট কোথায় রেখেছেন খুঁজে পাচ্ছেন না অথবা গাড়ির চাবিটা বাসায় এসে কোথায় রাখলেন মনে পড়ছে না, কৃত্তিম বুদ্ধিমত্তার ডিভাইসটি আপনাকে সাহায্য করবে আপনার প্রয়োজনীয় জিনিসগুলো সহজে খুঁজে পেতে।

কোন মনগড়া তথ্য থেকে নয় ইতোমধ্যে রিসার্চ ল্যাবটি ইডেন সহ আরও ৩৯টি দেশের প্রায় এক লাখ মানুষের উপর সমীক্ষা চালিয়ে এই সিদ্ধান্তে পৌঁছেছে। তো বদলে যাওয়ার আশায় কাটুক আগামী পাঁচ বছর ।

বাংলাদেশ সময় : ১৩০১ ঘন্টা, ১৪ ডিসেম্বর, ২০১৫

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password