বহুল প্রত্যাশিত পদ্মাসেতুর নির্মান কাজ শুরু

অর্থ ও বানিজ্য ডেস্ক :

ইতিহাসে সবচেয়ে বড় প্রকল্পের নাম পদ্মাসেতু। সে হিসেবে একদিকে যেমন সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে চলছে এর নির্মাণ কাজ তেমনি এটি দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জ দেশের নিজস্ব অর্থায়নে সেতু নির্মাণ।

শনিবার (১২ ডিসেম্বর) সকালে বাংলাদেশের দীর্ঘ দিনের স্বপ্নের সেতু, পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের মূল সেতু ও নদীশাসন এর বাস্তবায়ন কাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মাধ্যমে সাড়ে ৬ কিলোমিটার দীর্ঘ সেতুর নির্মাণ কাজ আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে।

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন ‘ বিজয়ের মাসে এটি আরেকটি বিজয়। স্বাধীনতার ৪৫ বছর পরে এটি বাঙালির আরেক বিজয়। এক বিজয় ৭১-এ যার নায়ক মহাবীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আর আরেক বিজয় পদ্মাসেতুর নির্মাণের মধ্য দিয়ে যার বঙ্গবন্ধুর বীরকন্যা শেখ হাসিনা। এটা তার অসম সাহসিকতার সোনালী ফসল বৃহস্পতিবার ঢাকা থেকে পদ্মা সেতু এলাকায় যাওয়া সাংবাদিকদের সঙ্গে এ নিয়ে কথা বলছিলেন মন্ত্রী।

দীর্ঘদিনের আকাঙ্ক্ষা ও দাবি ছিল পদ্মা নদীর উপর সেতু নির্মাণ। সেই দাবি নিয়ে অপেক্ষায় ছিলেন দক্ষিণবঙ্গের ২১ জেলার কয়েক লক্ষ মানুষ। ২০০১ সালে সেই দাবি পূরণের পদক্ষেপ নেয়া শুরু হয়।

ওই বছরের ৪ জুলাই পদ্মা সেতুর ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়। ১৯৯৮-৯৯ সালে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর প্রি-ফিজিবিলিটি সম্পন্ন করেন।

বাংলাদেশ সময়: ১৫২৬ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৫

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password