জীবনকে বদলে দেয় প্রেম!

লাইফস্টাইল ডেস্ক :

প্রেমে পড়ে বদলে গেছিস বন্ধুদের মুখে এমন কথা প্রায়ই শোনা যায়। যুক্তরাষ্ট্রের একদল গবেষকের দাবি, কথাটি সত্য। ফ্লোরিডা অঙ্গরাজ্যে পরিচালিত এক সমীক্ষার ফল অনুযায়ী, প্রেম মানুষকে অনেকটাই বদলে দেয়। প্রেমে পড়লে আচরণে পরিবর্তন আসে। অনেক বদঅভ্যাসও চলে যায়। এমনকি মাদকাসক্তরাও আসক্তিমুক্ত হতে পারে।

গতকাল শুক্রবার আইএএনএসের খবরে জানানো হয়, ফ্লোরিডার আটলান্টিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ব্রেট লরসেন ও তাঁর সহযোগীরা ৬৬২ জন কিশোর ও তরুণ এবং ৫৭৪ জন কিশোরী ও তরুণীর ওপর এই সমীক্ষা চালান। এতে দেখা যায়, বয়ঃসন্ধিকালের প্রেম তাদের মধ্যে আচরণগত পরিবর্তন আনে। জরিপের ফল নিয়ে একটি নিবন্ধ মনোবিজ্ঞান বিষয়ক সাময়িকী ‘ডেভলপমেন্টাল সাইকোলজি’-তে প্রকাশিত হয়েছে।

প্রেমে পড়ার পর কিশোর-কিশোরী বা তরুণ-তরুণীরা সম্পর্কের গভীরতা বুঝতে পারে। সম্পর্কগুলো মূল্যায়ন করতে শেখে। তবে এ সময় বন্ধুদের সঙ্গে কিছুটা দূরত্ব সৃষ্টি হতে পারে। বন্ধুরা অনুযোগ করতে থাকে, প্রেমে পড়ার পর তাদের কম সময় দেওয়া হচ্ছে। বিষয়টি সত্য। বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষণ বয়ঃসন্ধিকালের ধর্ম। তাই তখন বন্ধুদের চেয়ে প্রেমিক বা প্রেমিকাকে বেশি আকর্ষণীয় মনে হয়। তাদের মুগ্ধ করতে পারাটাই বেশি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

প্রেমে পড়লে সঙ্গী বা সঙ্গিনী পরামর্শ, ঝগড়ার কল্যাণে বদঅভ্যাস দূর হয়ে যায়। জরিপে দেখা গেছে, প্রেম করে এমন কিশোর-কিশোরী বা তরুণ-তরুণীর তুলনায় যারা প্রেম করে না, তারা তুলনামূলকভাবে বেশি মাদকাসক্ত।

বাংলাদেশ সময়: ২৩৫৬ ঘণ্টা, ০৫ ডিসেম্বর,২০১৫

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password