হয়ে গেলো ‘ফ্রি ফেসবুক ইন বাংলাদেশ’র মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক :

সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক খুলে দেওয়ার দাবিতে ‘ফ্রি ফেসবুক ইন বাংলাদেশ’ নামের একটি ব্যানারে গতকাল (শুক্রবার) রাজধানীতে মানববন্ধন করা হয়। লেখক-শিল্পী, সাংস্কৃতিক কর্মী, অনলাইন অ্যাক্টিভিস্ট ও অনলাইন ব্যবসায়ীরা এতে অংশ গ্রহণ করেন।

সরকার দু’সপ্তাহেরও বেশি সময় ধরে নিরাপত্তার কারণ দেখিয়ে ফেসবুকসহ বেশ কয়েকটি সামাজিক যোগাযোগের মাধ্যম বন্ধ করে রাখার পর এ সব সাইট খুলে দেওয়ার দাবিতে তারা এই মানববন্ধন করে।

এরই মধ্যে ফেসবুক বন্ধ থাকার কারণে মানবন্ধনে অংশ নেওয়া ব্যবসায়ীদের কয়েক লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করেন তারা। ইন্টারনেটের মাধ্যমে যোগাযোগের ক্ষেত্রে দেশে ফেসবুক বেশ জনপ্রিয় হওয়ায় এটিকে অনেকেই অনলাইন ব্যবসার মাধ্যম হিসেবে ব্যবহার করছেন।

ফেসবুকে কেনা-বেচার জন্য একটি পেজ খুলে তাতে বই, পোশাক, উপহাড় সামগ্রীসহ প্রতিদিনকার কাঁচাবাজার থেকে শুরু করে নানা প্রসাধনী ও ইলেকট্রনিক্স পণ্য কেনা-বেচাও করেন অনেকে। ফেসবুক খোলা থাকার সময় এ সব ব্যবসায়ীরা তাদের পেজের মাধ্যমে নির্ধারিত পণ্য বিক্রি করতে পারলেও হঠাৎ করে ফেসবুক বন্ধ হয়ে যাওয়ায় তাদের ব্যবসায় মারাত্মক হুমকির মুখে পড়েছে।

তাছাড়া, এসব সাইট বন্ধ হয়ে যাওয়ায় অনলাইন ভিত্তিক লেখা-লেখি, ফেসবুকে পেজ খুলে বিভিন্ন ইভেন্ট, সাংবাদিকতা ও যোগাযোগমাধ্যমের নানা পেশায় যারা যু্ক্ত ছিলেন তাদেরও বিড়ম্বনার শিকার হতে হচ্ছে। বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১ কোটি ৭০ লাখের মত। আর এই ফেসবুকে নানা পণ্যের বিক্রির এমন পেজের সংখ্যা কয়েক হাজার।

বাংলাদেশ সময় : ০৯৪৫ ঘন্টা , ০৫ ডিসেম্বর , ২০১৫

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password