ভিটামিনের অভাবে শরীরের নানান রোগ…..

লাইফস্টাইল ডেস্ক :

শরীরে প্রয়োজন পর্যাপ্ত পরিমাণ ভিটামিন৷ এর অভাবে নানারকম শারীরিক সমস্যা হতে পারে৷ দেখা দিতে পারে বড়ো ধরনের শারীরিক সমস্যাও৷ কিন্তু লক্ষণ বোঝা গেলে একটু হলেও পূরণ করা সম্ভব এই ভিটামিনের চাহিদা, কিন্তু যদি লক্ষণ টের না পাওয়া যায় তাহলে বাড়তেই থাকে রোগ। তাই দেখে নিন কি কি শরীরিক লক্ষণ দেখে আগেই সতর্ক হবেন এবং ভিটামিনের চাহিদা পূরণ করার চেষ্টা করবেন?

দেহের নানা অংশ অবশ হয়ে যাওয়া
দেহের নানা অংশে অবশবোধ হওয়া খুবই সাধারণ একটি লক্ষণ। অনেকসময় আমরা ভাবি একটানা একভাবে বসে থাকা কিংবা নার্ভের ওপর চাপ পড়ার কারণে এটি ঘটে। কিন্তু ভিটামিন বি৯, বি৬ এবং বি১২ এর অভাব দেহে হলে এই লক্ষণটি দেখা দেয় সেকথা আমরা অনেকেই জানি না। এছাড়াও ভিটামিনের অভাবের কারণে বিষণ্ণতা, রক্তস্বল্পতা, দুর্বলতা এবং হরমোনের ভারসাম্য নষ্ট হওয়ার মতো লক্ষণও দেখা যায়।
ভিটামিনের অভাব পূরণ করে সামুদ্রিক মাছ, লাল চালের ভাত, বাদাম, ডিম, মুরগীর মাংস, কলা, ব্রকলি, ফুলকপি, বাঁধাকপি এবং সবুজ শাক৷ তাই এদের রাখুন আপনার নিয়মিত খাদ্যতালিকায়।

ত্বকে লালচে আঁশ ওঠা এবং অতিরিক্ত চুল পড়া
আমাদের ধারণা মুখের ত্বকে লালচে আঁশ ওঠা এবং অতিরিক্ত চুল পড়া যত্নের অভাব এবং কোনও প্রসাধণীর ত্বকের সঙ্গে মানানসই না হওয়ার লক্ষণ। কিন্তু এটি কোনও ধরণের কেমিক্যালের প্রভাব নয় বা যত্নের অভাব নয়। এটি ভিটামিন বি৭ (বায়োটিন), ভিটামিন এ, ডি, ই এবং কে এর অভাবজনিত সমস্যার লক্ষণ।
ভিটামিনের অভাব পূরণের জন্য মাছ, ডিম, মাশরুম, ফুলকপি, বাদাম ও কলা রাখুন আপনার প্রতিদিনের খাদ্যতালিকায়।

ঠোঁটের কিনারে ফেটে যাওয়া
ঠোঁট ফাটা এবং ঠোঁটের ধার ফাটা একই জাতীয় সমস্যা বলে ভুল করে থাকি আমরা। আমরা মনে করে ঠোঁট ফাটার মতোই ঠোঁটের ধার ফাটা শীতকালের সমস্যা অথবা জলশূন্যতার লক্ষণ। কিন্তু এই সামান্য ঠোঁটের ধার ফেটে যাওয়া ভিটামিন বি৩, বি২ ও বি১২ এবং আয়রন, জিংক ও দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা গঠনকারী গুরুত্বপূর্ণ প্রোটিনের অভাবের লক্ষণ।
এই ভিটামিনের অভাব পূরণ করতে পারে সামুদ্রিক মাছ, ডিম, মুরগীর মাংস, টমেটো, চীনাবাদাম, ডাল, দই, পনির, ঘি এবং ভিটামিন সি জাতীয় খাবার।

দেহের বিভিন্ন অংশে লাল ও সাদা রঙের ব্রণ ওঠা
মুখ, বাহু, উরু এবং দেহের পিঠের নিচের পেছনের অংশে লাল ও সাদাটে রঙের ব্রণ উঠলে আমরা তা নিয়ে একটুও ভাবি না। কারণ আমাদের কাছে ব্রণ একটি সাধারণ সমস্যা এবং যত্ন ও হরমোনের তারতম্যের কারণে ঘটা একটি স্বাভাবিক ব্যাপার। কিন্তু আসলে দেহের এইসকল স্থানে লালচে ও সাদাটে রঙের ব্রণ ওঠা ভিটামিন এ ও ডি এবং এসেনশিয়াল ফ্যাটি অ্যাসিডের অভাবের লক্ষণ। এই ধরণের ভিটামিনের অভাব পূরণে একটানা অনেকক্ষণ এসি ঘরে থাকবেন না, সূর্যের আলোতে বের হন, প্রচুর পরিমাণে মাছ, শাকসবজি ও ডিম রাখুন খাদ্য তালিকায়।

হাতে পায়ে ঝি ঝি ধরা এবং পায়ের পেছনের অংশে ব্যথা অনুভব
হাতে পায়ে ঝি ঝি ধরা, পায়ের পাতা, তালু এবং পায়ের পেছনের অংশে ব্যথা অনুভব করার সমস্যায় পড়েন কমবেশি অনেকেই। আমরা ধরে নেই এসকল সমস্যার কারণ একটানা বসে থাকা ও নার্ভে চাপ পড়া। কিন্তু এই সমস্যাগুলোর মূলে রয়েছে ওয়াটার স্যলুবল বি ভিটামিন, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম ও পটাশিয়ামের অভাব৷ এই সমস্যার সমাধানে সবুজ শাক, কাঠবাদাম, তাল, কমলা, কলা, চীনাবাদাম, ডাবের জল,

বাংলাদেশ সময়: ১২৫৬ ঘণ্টা, ০২ ডিসেম্বর , ২০১৫

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password