দৈনন্দিন কাজে পিয়াজের রকমারি ব্যবহার !

লাইফস্টাইল ডেস্ক :

প্রতিদিনের রান্নায় যে উপাদানটি সবচেয়ে বেশি ব্যবহার হয় পিয়াজ। রান্নার কাজ ছাড়াও এই পিয়াজের আছে কিছু উপকারী ব্যবহার৷ যা আমাদের দৈনন্দিন কাজকে সহজ করে দেয়। জেনে নিন পিয়াজের কিছু অবাক করা গুণের কথা।

গাছকে পোকা থেকে রক্ষা করা :
চারটি পিয়াজ পেস্ট, দুই টেবিল চামচ লাল মরিচ গুঁড়ো, দুই কোয়া রসূন আর জল ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার দুই গ্যালন জলে দুই টেবিল চামচ সাবান মিশিয়ে মেশাতে হবে৷এই সাবান জলের মধ্যে পিয়াজের পেস্ট মিশিয়ে একটি স্প্রে বোতলে এই মিশ্রণটি ঢুকিয়ে গাছে স্প্রে করুন। এটি গাছকে বিভিন্ন পোকা থেকে রক্ষা করবে।

কানের ব্যথা কমাতে :
হঠাৎ করে কানের ব্যথা শুরু হলে পিয়াজ হতে পারে এর তাৎক্ষণিক উপশম। এতে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি যা প্রদাহ প্রতিরোধকারক ক্ষমতা। কানে ব্যথা করলে এক টুকরো পিয়াজ কানের ভিতরে রাখুন। এটি কানের ময়লা নরম করে ভিতর থেকে বের করে দিতে সাহায্য করে থাকে। খেয়াল রাখবেন পিয়াজ যেন আবার খুব বেশি ভিতরে ঢুকে না যায়।

মৌমাছির কামড় ভালো করতে :
মৌমাছির কামড়ে পিয়াজ পিষে বা এক টুকরা পিয়াজ কেটে লাগাতে পারেন। এটি জ্বালাপোড়া রোধ করবে এবং মৌমাছির কামড়ের কারণে কোন অ্যালার্জিজনিত পার্শ্বপ্রতিক্রিয়ার হাত থেকে রক্ষা করে।

রংয়ের গন্ধ দূর :
ঘরে নতুন রং করালে এক ধরনের গন্ধ থাকে। এক টুকরা পিয়াজ কেটে জলে ডুবিয়ে নতুন রং করা ঘরের এক কোনায় রেখে দিন। পিয়াজ রঙের গন্ধ সম্পূর্ণ শুষে নিবে।

ঠাণ্ডা দূর করতে :
মধু ও পিয়াজের মিশ্রণ কফ কমিয়ে ঠাণ্ডা দূর করে থাকে। এটি শরীরের ব্যাকটেরিয়ার দূর করে অ্যান্টিবায়োটিক মতো কাজ করে থাকে।

মরিচা দূর করতে :
ছুরিতে প্রায় সময় মরিচা ধরে থাকে। একটি বড় পিয়াজ কাটুন মরিচা ধরা ছুড়ি দিয়ে। আর দেখুন ছুরির মরিচা একদম গায়েব হয়ে গিয়েছে। প্রথমবার মরিচা দূর না হলে আরেকবার পিয়াজ কাটুন।

ইনসুলিন বৃদ্ধিতে :
পিয়াজ শরীরের ইনসুলিন বৃদ্ধি করতে সাহায্য করে। এটি রক্তের শর্করা কমিয়ে ডায়াবেটিসের চিকিৎসা করে থাকে।

রক্ত বন্ধ করতে :
দেহের কোনও স্থানে কেটে গেলে এক টুকরো পিয়াজ ঘসে দিন। দেখবেন সঙ্গে সঙ্গে রক্ত বন্ধ হয়ে গিয়েছে এবং এটি ইনফেকশন প্রতিরোধেও সাহায্য করবে।

হাঁড়ি-পাতিলের পোড়া দাগ দূর করতে :
অনেক সময় তরকারি পুড়ে হাঁড়ি সহ নানা পাত্রে দাগ লেগে যায়। এই দাগ দূর করতে পিয়াজ অনেক কার্যকরী। পিয়াজের রস দিয়ে পোড়া হাঁড়ি পরিষ্কার করুন। দেখবেন পোড়া দাগ একদম দূর হয়ে গিয়েছে।

ওভেন পরিষ্কার করতে :
তেল, চর্বিতে ওভেন তেল চিটচিটে হয়ে যায়। এই তেল চিটচিটে ভাব দূর করে ওভেন পরিষ্কার করতে পিয়াজের জুড়ি নেই। পিয়াজের রস এবং সমপরিমাণে লবণ মিশিয়ে নিন। এটি দিয়ে ওভেনের দাগের ওপর ঘসে দিন। কিছুক্ষণ পর দেখবেন সব দাগ দূর হয়ে গিয়েছে।

চুলের খুশকি রোধে :
পিয়াজের রস চুলের খুশকি রোধে বেশ উপকারী । গোসল করার আগে চুলে ভালোমতো পিয়াজের রস লাগিয়ে ঘন্টাখানেক পর ধুয়ে ফেলুন দেখবেন চুলের খুশকি দুর হয়ে চুলকে করবে মসৃন ও চকচকে। এটি কন্ডিশনারের ও কাজ করবে।

বাংলাদেশ সময়: ১১০৬ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৫

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password