১ ফেব্রুয়ারি থেকে শুরু এসএসসি পরীক্ষা

শিক্ষাঙ্গন ডেস্ক :

আগামী বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা প্রতিবারের মত এবারও ১ ফেব্রুয়ারি শুরু হচ্ছে। মাধ্যমিক পর্যায়ে এই পাবলিক পরীক্ষার সূচি প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়।

সূচি অনুযায়ী, আগামী ১ ফেব্রুয়ারি থেকে ৮ মার্চ পর্যন্ত এসএসসির তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা হবে। ৯ থেকে ১৪ মার্চ হবে ব্যবহারিক পরীক্ষা।

পরীক্ষার্থীরা সাধারণ ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন। কেন্দ্রসচিব ছাড়া অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন আনতে পারবেন না।

২০১৬ সালের মাধ্যমিক পরীক্ষায় শিক্ষার্থীদের বহুনির্বাচনী (এমসিকিউ) অংশের উত্তর আগে দিতে হবে। পরে নেওয়া হবে সৃজনশীল/রচনামূলক অংশের পরীক্ষা। এমসিকিউ এবং সৃজনশীল/রচনামূলক পরীক্ষার মধ্যে ১০ মিনিট বিরতি থাকবে।

উল্লেখ্য, এতদিন পরীক্ষার শুরুতে সৃজনশীল/রচনামূলক এবং পরে এমসিকিউ অংশের উত্তর দিয়ে আসছিলেন শিক্ষার্থীরা। কিন্তু পরীক্ষা শুরুর পরপরই এমসিকিউ প্রশ্নের প্যাকেট খুলে তার সমাধান করে কিছু শিক্ষক-শিক্ষার্থীদের উত্তর জানিয়ে দিচ্ছিলেন বলে প্রমাণ পান শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

পরীক্ষা শুরুর পর এমসিকিউ প্রশ্ন কেন্দ্রের বাইরে পাঠিয়ে মোবাইল ফোনের মাধ্যমে শিক্ষার্থীদের উত্তর জানিয়ে দেওয়ারও প্রমাণ পান তারা। এর পরই পরীক্ষায় এ পরিবর্তন আনার সিদ্ধান্ত হয়।

বাংলাদেশ সময়: ১৩০৯ ঘণ্টা, ৩০ নভেম্বর ২০১৫

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password