নাইজেরিয়ায় শিয়াদের উপর হামলায় নিহত ২১

আন্তর্জাতিক ডেস্ক :

শুক্রবার স্থানীয় সময় দুপুর ২ টায় নাইজেরিয়ার কানো প্রদেশে শিয়া মুসলিম সম্প্রদায়ের শোভাযাত্রায় আত্মঘাতী বোমা হামলায় ২১ জন নিহত হয়েছেন। কানো প্রদেশে ডাকোজোয়ি শহরের কাছে একটি গ্রামে এ হামলা চালানো হয়।

দেশটিতে শিয়া মতবাদ প্রতিষ্ঠাকারীর প্রতি সম্মান জানিয়ে এ শোভাযাত্রার আয়োজন করা হয়েছিল। নাইজেরিয়ার শিয়া নেতা মুহাম্মাদ তুরি বলেন, হামলায় ২১ জন মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো অনেকে।

পুলিশ জানিয়েছে, হতাহতের ঘটনা ঘটেছে। তবে নিহতের সংখ্যা নিশ্চিত করতে পারেনি পারেনি তারা। স্থানীয় পুলিশ কমিশনার মুহাম্মাদ মুসা কাতসিনা বলেন, “মহাসড়কের পাশে একটি এলাকায় হামলাটি চালানো হয়। বোমাটি উচ্চক্ষমতাসম্পন্ন বিস্ফোরক দিয়ে তৈরি করা হয়েছিল।”

এ হামলার নেপথ্যে কে বা কারা তা এখনো জানা সম্ভব হয়নি। হামলা ঘটনায় সন্দেহ করা হচ্ছে বোকো হারামকে। সুন্নি ইসলামপন্থি এই গোষ্ঠীটি দেশটির উপাসনালয়, বাজার, বাস স্টেশনের মতো তুলনামূলকভাবে নিরাপত্তা ব্যবস্থা শিথিল রয়েছে এমন স্থানগুলো লক্ষ করে আত্মঘাতী হামলা চালিয়ে আসছে।

উত্তরপূর্বাঞ্চলীয় নাইজেরিয়ায় শরিয়া আইন প্রতিষ্ঠার লক্ষ্যে ২০০৯ সাল থেকে লড়াই চালিয়ে আসছে সুন্নি ইসলামপন্থি বোকো হারাম।

বাংলাদেশ সময়: ১২০৮ ঘণ্টা, ২৮ নভেম্বর,২০১৫

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password