২৭ জানুয়ারি থেকে আন্তর্জাতিক কলকাতা বইমেলা

সাহিত্য ডেস্ক :

আগামী ২৭ জানুয়ারি থেকে শুরু হচ্ছে ৪০তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা। যদিও মেলার আনুষ্ঠানিক উদ্বোধন হবে আজ ২৫ জানুয়ারি।

বুধবার বিকেলে কলকাতার ইস্টার্ন মেট্রোপলিটন বাইপাশ (ই.এম.বাইপাশ) সংলগ্ন মিলন মেলা প্রাঙ্গনে এই মেলার উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে কলকাতা পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের সাধারণ সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায় এসব তথ্য জানান। তিনি বলেন ‘আগামী ২৫ তারিখ উদ্বোধন হলেও ২৭ তারিখ থেকে সাধারণের জন্য খুলে দেওয়া হবে বইমেলা প্রাঙ্গন। বইমেলা চলবে আগামী ৭ ফেব্রুয়ারি পর্যন্ত।

চে গুয়েভেরার সংগ্রামের অর্ধ শতবর্ষ পূর্তি উপলক্ষে এবারের বইমেলার ফোকাল থিম কান্ট্রি হিসেবে থাকছে বলিভিয়া। ভিয়েতনাম যুদ্ধেও ৪০ বছর পূর্তি উপলক্ষে বিশেষ সম্মানীয় অথিতির দেশ হিসেবে থাকছে ভিয়েতনাম। এছাড়াও বাংলাদেশ, গুয়েতমালা, নরওয়ে, স্পেন, চীনসহ বিভিন্ন দেশ এবারের বইমেলায় অংশ নিচ্ছে।

এবারের মেলায় লিটল ম্যাগাজিনসহ মোট অংশগ্রহণকারী স্টলের সংখ্যা থাকছে ৬০০টি, এর মধ্যে অর্ধ শতাধিক স্টল থাকছে ভারতের বিভিন্ন প্রদেশের। ত্রিদিব চট্টোপাধ্যায় বলেন ‘বইয়ের প্রতি পাঠকদের আকর্ষণ বাড়াতে এবং বইয়ের বিক্রি বাড়াতে এবারে একাধিক উদ্যোগ নেওয়া হয়েছে।

যেমন বিশেষ মোবাইল অ্যাপসের মাধ্যমেই বইপ্রেমীরা জানতে পারবেন কোন স্টলে কি বই পাওয়া যাবে। এছাড়া কলকাতার পার্কসার্কাস থেকে বইমেলা পর্যন্ত প্রতিদিন বিনামূল্যে গাড়ি পরিষেবা দেওয়া হবে’।

বাংলাদেশ সময় : ১০১০ ঘন্টা, ২৫ নভেম্বর , ২০১৫

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password