গুগল বাজারে আনছে নিজস্ব স্মার্টফোন

প্রযুক্তি ডেস্ক :

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় টেকজায়ান্ট এবং সবচাইতে বড় সার্চ ইঞ্জিন গুগল স্মার্টফোনের ব্যবসায় নামতে পারে। গুগল কর্তৃপক্ষ পরিকল্পনা করছে যে, সহযোগী প্রতিষ্ঠানের কাছ থেকে স্মার্টফোন প্রস্তুত করে বিক্রি করার চেয়ে নিজস্ব ফোন তৈরি করে তা বাজারজাতকরনে লাভের পরিমানটা বেশিই হবে।

তাছাড়া গুগল ইতিমধ্যে নেক্সাস স্মার্টফোনের বাজারজাত করে ব্যাপক সুনাম এবং জনপ্রিয়তা অর্জন করেছে।

জনপ্রিয় টেক ব্লগ “দ্য ইনফরমেশন” এর এক প্রতিবেদনে জানানো হয়, স্মার্টফোনের বাজারে অ্যান্ড্রয়েডের জনপ্রিয়তা ধরে রাখতে এবং নতুন নতুন আধুনিক সব ফিচার নিয়ে নিজস্ব অ্যান্ড্রয়েড ফোন তৈরি করতে পারে গুগল।

গুগল অবশ্য ইতিমধ্যে নেক্সাস ব্র্যান্ডের এন্ড্রয়েড স্মার্ট ফোনের ডিজাইন থেকে শুরু করে মার্কেটিং ও বিক্রি করছে। এ ফোনগুলো তৈরি ও সংযোজন করে গুগলের নিজস্ব উপকরন দ্বারা এবং তাদেরকে সাহায্য করে ওইএম সহযোগীরা।

তাছড়া নেক্সাস স্মার্ট ফোনগুলোতে গুগলের এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমের আপডেট সবার আগে পৌছায়। নেক্সাস ফোন তৈরিতে গুগল বর্তমানে এইচটিসি, স্যামসাং, এলজি, মটোরোলা ও হুয়াউয়ের সঙ্গে চুক্তি করেছে।

গুগলের ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে “দ্য ইনফরমেশন” এর এক প্রতিবেদনে বলা হয়, গুগল স্মার্টফোনের ওপর আরও বেশি নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে চাইছে। এ জন্য গুগলের স্মার্টফোন বিভাগের কর্মকর্তারা নিজস্ব স্মার্টফোন তৈরি করার বিষয়ে আলোচনা চালাচ্ছেন।

ইতিমধ্যেই গুগলের হাতে নিজস্ব অপারেটিং সিস্টেমের স্মার্টফোন তৈরির অনেক উপকরণ রয়েছে। এর আগে মোবাইল ফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান মটোরোলাকে গুগল কিনে নিয়েছিল।

সেটা অবশ্য ২০১২ সালের কথা, কিন্তু ২০১৪ সালের দিকে লেনেভোর কাছে মটোরোলাকে বিক্রি করে দেয়ার সময় স্মার্টফোন তৈরির সাথে সম্পৃক্ত জরুরী পেটেন্টগুলো গুগল তাদের সংগ্রহে রেখে দিয়েছে।

আশা করা যাচ্ছে খুব শীঘ্রই গুগল তাদের নিজস্ব ব্রান্ডের স্মার্ট মোবাইল ফোন বাজারে নিয়ে আসবে। তবে কবে নাগাদ এটা সম্ভব হবে তা এখনো একটা চমক হিসেবেই আছে।

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, ১৫ নভেম্বর,২০১৫

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password