শনিবার দেশব্যাপী ভিটামিন ‘এ’ খাওয়ানো হবে

নিউজ ডেস্ক :

আগামী শনিবার দেশব্যাপী ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন শুরু হচ্ছে। এ দিন সারা দেশের ২ কোটি ১৪ লাখ শিশুকে ভিটামিন এ খাওয়ানো হবে। আজ বৃহস্পতিবার দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক সংবাদ ব্রিফিংয়ে এ কথা জানান।

কেন্দ্রগুলো খোলা থাকবে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। সারা দেশে এক লাখ ২০ হাজার স্থায়ী কেন্দ্রের সঙ্গে আরও ২০ হাজার ভ্রাম্যমাণ কেন্দ্রে এ সেবা কার্যক্রম পরিচালিত হবে।

বিভিন্ন বাসস্ট্যান্ড, লঞ্চঘাট, ফেরিঘাট, ব্রিজের টোল প্লাজা, বিমানবন্দর, রেল স্টেশন, খেয়াঘাটে ভ্রাম্যমাণ কেন্দ্রগুলো থাকবে।

প্রতিমন্ত্রী বলেন, ২ থেকে ১১ মাস বয়সী সব শিশুকে একটি করে নীল রংয়ের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের লাল রংয়ের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

তিনি বলেন, বাংলাদেশে অপুষ্টির হার কমাতে ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন বড় ধরনের ভূমিকা রাখছে। ভিটামিন এর অভাবে রাতকানা রোগের হার ১ শতাংশের নিচে নেমে এসেছে।

তিনি জানান, ক্যাম্পেইন পর্যালোচনা করতে প্রতিটি জেলা, উপজেলা ও কেন্দ্রে এ দিবসে সার্বক্ষণিক কন্ট্রোল রুম খোলা থাকবে।

সংশ্লিষ্টদের অবগতির জন্য জাহিদ মালেক জানিয়ে দেন, ৬-৫৯ মাস বয়সী শিশু যাদের আছে, সেসব মা-বাবা ও অভিভাবকরা যেন অবশ্যই শিশুকে এ সেবা নিতে কেন্দ্রে আসেন। মন্ত্রণালয়, সরকারি ও বেসরকারি সংস্থা, ছাত্র-শিক্ষক, সাংবাদিক- সবাই এ কার্যক্রমে অংশ নেবেন। শিশুদের অবশ্যই ভরাপেটে আসতে হবে।

কাঁচি দিয়ে ভিটামিন ‘এ’ ক্যাপসুলের মুখ কেটে ভিতরে থাকা তরল ওষুধ চিপে খাওয়ানো হবে। জোর করে বা কান্নারত অবস্থায় ক্যাপসুল খাওয়ানো ঠিক হবে না- বলেন তিনি।

এদিন ৬-১১ মাসের শিশুকে ১টি করে নীল রংয়ের ক্যাপসুল, (এক লাখ আই, ইউ), ১২-৫৯ বয়সী শিশুকে ১টি করে লাল রংয়ের ক্যাপসুল (২ লাখ আই, ইউ) খাওয়ানো হবে।

এ ছাড়া ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি শিশুকে ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানোর পুষ্টি বার্তা প্রচার করা হবে। ব্রিফিংয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, ১২ নভেম্বর,২০১৫

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password