খালেদার দুর্নীতি মামলার সাক্ষ্যগ্রহণ ১৯ নভেম্বর

নিজস্ব প্রতিবেদক :

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দুই দুর্নীতি মামলার পরবর্তী সাক্ষ্যগ্রহণের দিন আগামী ১৯ নভেম্বর ধার্য করেছেন আদালত।

জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্টের অর্থ আত্মসাতের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলা দু’টির বিচারিক কার্যক্রম চলছে রাজধানীর বকশিবাজারে কারা অধিদফতরের প্যারেড মাঠে স্থাপিত তৃতীয় বিশেষ জজ আবু আহমেদ জমাদারের অস্থায়ী আদালতে।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) প্রধান আসামি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার অনুপস্থিতিতে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার জেরা ও সাক্ষ্যগ্রহণ অনুষ্ঠিত হয়।

উচ্চ আদালতে লিভ টু আপিল থাকায় আসামিপক্ষের আবেদনে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার জেরা ও সাক্ষ্যগ্রহণ মুলতবি রেখেছেন আদালত।

চোখের চিকিৎসার জন্য লন্ডনে থাকায় আদালতে অনুপস্থিতির জন্য দুই মামলায়ই খালেদা জিয়ার পক্ষে আবেদন জানান তার আইনজীবী অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া।

আদালত খালেদার অনুপস্থিতির আবেদন মঞ্জুর করে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার সাক্ষীর জেরা ও নতুন সাক্ষীর সাক্ষ্যগ্রহণের আদেশ দেন।

অন্যদিকে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার সাক্ষ্যগ্রহণ বিধিসম্মত বলে দেওয়া হাইকোর্টের আদেশের বিরুদ্ধে সর্বোচ্চ আদালতে লিভ টু আপিল বিচারাধীন থাকার কথা উল্লেখ করে এ মামলার জেরা-সাক্ষ্যগ্রহণ পেছাতে সময়ের আবেদন করেন একই আইনজীবী। এ আবেদনটি মঞ্জুর করে তা মুলতবি রেখেছেন আদালত।

আগামী ১৯ নভেম্বর পরবর্তী ধার্য দিনে নতুন এ দুই সাক্ষী ছাড়াও ২০তম সাক্ষী মেট্রো মেকার্স অ্যান্ড ডেভেলপার্স লিমিটেডের ডিএমডি মাইনুল ইমরান চৌধুরীকে জেরা ও পরবর্তী সাক্ষীদের সাক্ষ্যগ্রহণ করা হবে।

দুদকের আইনজীবী অ্যাডভোকেট মোশাররফ হোসেন কাজল জানান, সাক্ষ্য দিতে ২৩ থেকে ২৫তম সাক্ষীও আদালতে হাজির ছিলেন। তারা হচ্ছেন- ডাচ-বাংলা ব্যাংকের সিনিয়র অফিসার কামরুজ্জামান এবং দুদকের দুই কনস্টেবল মঞ্জুরুল হক ও সিরাজুল হক।

আগামী ধার্য তারিখে আগের সাক্ষীদের জেরা শেষ হলে তাদের সাক্ষ্যগ্রহণ করা হবে।

লিভ টু আপিল নিষ্পত্তির পর এ সাক্ষীদের সাক্ষ্যগ্রহণ করা হবে বলেও জানিয়েছেন দুদকের আইনজীবী।

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৫

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password