স্টার্ট মেনু থেকেই খুঁজুন সব ফাইল

প্রযুক্তি ডেস্ক :

উইন্ডোজ দশে ফাইল খোঁজার পদ্ধতিতে এসেছে আমূল পরিবর্তন। সাধারণত স্টার্ট মেনুতে কিছু লিখলে উইন্ডোজের সিস্টেম ফাইল থেকে তা খুঁজে দেখায়। এখন আপনি যদি চান, আপনার দরকারি কোনো ফাইল হার্ডডিস্কের আলাদা ড্রাইভে না গিয়ে স্টার্ট মেনুতে লিখে খুঁজে নেবেন, তাহলে তা পাবেন না। তবে ইনডেক্স অপশনে কিছু পরিবর্তন আনলে স্টার্ট মেনু থেকেই কাঙ্ক্ষিত যেকোনো ফাইল খুঁজে নেওয়া যাবে।

যা করবেন

উইন্ডোজ দশ ব্যবহারকারীরা স্টার্ট মেনুতে ক্লিক করে Indexing Options লিখুন। Best match এ Indexing Options সেটিংস দেখালে তাতে ক্লিক করে খুলুন। ইনডেক্স অপশন খুলে গেলে নিচের Advanced বোতামে ক্লিক করুন। এবার অ্যাডভান্স অপশনের File types ট্যাবে ক্লিক করুন।

এখানে How should this file be indexed? অপশনের অধীনে থাকা দ্বিতীয় অপশন Index Properties and File Contents এর পাশে ক্লিক করে নির্বাচন (সিলেক্ট) করে দিন। লক্ষ করুন, এখানে ফাইল টাইপে থাকা উইন্ডোজের সব ফাইলের এক্সটেনশন দেওয়া আছে।

আপনার কাঙ্ক্ষিত ফাইলের এক্সটেনশন যদি এখানে না পান, তাহলে Add new extension to list এর ঘরে সেটি লিখে (যেমন, dmg) Add চাপুন। শেষে ওকে বোতাম চাপলে Rebuilding the index might take a long time to complete. Some views and search results might be incomplete until rebuilding is finished বার্তা আসবে। এখানে আবারও ওকে বোতাম চাপুন।

তাহলে নতুন করে ইনডেক্স সাজাতে থাকবে। সব ফাইল টাইপ নতুন করে ইনডেক্সে যোগ হতে কিছু সময় বেশি লাগবে। এই সময়ের মধ্যে কোনো ফাইল সার্চ করলে সেটি ঠিকমতো না-ও পেতে পারেন। তাই ঘণ্টা খানেক পর স্টার্ট মেনুতে ক্লিক করে আপনার কাঙ্ক্ষিত ফাইলের নাম লিখলে সেটি সরাসরি স্টার্ট মেনু থেকেই খুলতে পারবেন।
বাংলাদেশ সময়: ১০০২ ঘণ্টা, ০৭ নভেম্বর,২০১৫

 

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password