নেদারল্যান্ডস পৌঁছেছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক :

মঙ্গলবার স্থানীয় সময় রাত সাড়ে ৮টার দিকে (বাংলাদেশ সময় রাত দেড়টা) প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সফর সঙ্গীদের নিয়ে নেদারল্যান্ডসের পৌঁছেছেন।

আমস্টার্ডামের স্কিফল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান নেদারল্যান্ডসের অবকাঠামো ও পরিবেশ বিষয়ক মন্ত্রী মেলানি সুলজ ভ্যাঁ হেগেন, নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল ও বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত লিওনি মার্গারেথা।

এ সময় প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয়। ঐতিহ্যবাহী পোশাক পরিহিত রাজকীয় ডাচ সৈন্যরা তাকে সশস্ত্র অভিবাদন জানান। অভ্যর্থনা শেষ বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে মোটর শোভাযাত্রা সহকারে গ্র্যান্ড হোটেল আমরাথ কুরহাউস দ্য হেগ এ নিয়ে যাওয়া হয়।

হোটেলে পৌঁছালে নেদারল্যাল্ডসে অবস্থানকারী বাংলাদেশিরা প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। প্রচণ্ড শীত উপেক্ষা করে তারা প্রধানমন্ত্রীর জন্য হোটেলের সামনে অপেক্ষা করছিলেন। এ সময় ইউরোপিয়ান আওয়ামী লীগের পক্ষ থেকে একটি শিশু ফুলের তোড়া দিয়ে স্বাগত জানান শেখ হাসিনাকে।

বুধবার সকালে নেদারল্যান্ডসের বৈদেশিক বাণিজ্য ও উন্নয়ন সহযোগিতা বিষয়ক মন্ত্রী লিলিয়ান প্লাউম্যান এবং অবকাঠামো ও পরিবেশ বিষয়ক মন্ত্রী মেলানি সুলজ ভ্যাঁ হেগেন গ্র্যান্ড হোটেল আমরাথ কুরহাউস দ্য হেগে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন।

সাক্ষাতের পর প্রধানমন্ত্রী হেলিকপ্টারযোগে ব-দ্বীপ অঞ্চল পরিদর্শন করবেন। এরপর জাহাজযোগে পোতাশ্রয় পরিদর্শনে ফিউচারল্যান্ড যাবেন। সেখানে মধ্যাহ্নভোজ শেষে আবার হোটেলে ফিরে আসবেন তিনি।

হোটেল থেকে প্রধানমন্ত্রী নেদারল্যান্ডসের রানি ম্যাক্সিমা সেরুটির সঙ্গে সাক্ষাৎ করতে রয়্যাল প্যালেসে যাবেন। রানির সঙ্গে সাক্ষাৎ শেষে শেখ হাসিনা নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের সরকারি বাসভবনে যাবেন। সেখানে তাকে অভ্যর্থনা জানাবেন মার্ক রুট।

পরে দ্বিপাক্ষিক বৈঠক শেষে তাদের উপস্থিতিতে দুই দেশের প্রতিনিধিরা সমঝোতা স্মারকে স্বাক্ষর করবেন। এরপর দুই নেতা প্রধানমন্ত্রীর সম্মানে আয়োজিত নৈশভোজে অংশ নেবেন। সফর শেষে আগামী ৬ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশে ফেরার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১০৫৮ ঘণ্টা, ০৪ নভেম্বর,২০১৫

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password